তেঁতুলিয়া থেকে টেকনাফ: মাত্র ২৩ দিনে সেনাবাহিনীর ১০০ সাইক্লিষ্ট স্বপ্নের যাত্রা সম্পন্ন!

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল •


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে, আয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর মুজিব বর্ষ সাইক্লিং এক্সপেডিশন অবশেষে ২৩ দিনের মাথায় টেকনাফ মেরিন ড্রাইভ এক্সক্লুসিভ জোন জিরো পয়েন্টে এসে সমাপ্ত হয়েছে।

গতকাল মঙ্গলবার তিনজন নারী সদস্যসহ সেনাবাহিনীতে কর্মরত ১০০ জন সাইক্লিস্ট টেকনাফের সাবরাং জিরো পয়েন্টে পৌঁছান তারা। তথ্য। নিয়ে জানা যায়, গত ৮ নভেম্বর পঞ্চগড়ের তেঁতুলিয়া বাংলাবন্ধা জিরো পয়েন্ট থেকে সাইক্লিং’এই স্বপ্ন যাত্রা শুরু করেন তারা।

সাইক্লিস্টদের যাত্রার সমাপ্তি উপলক্ষে টেকনাফ সাবরাং মেরিন ড্রাইভ জিরো পয়েন্টে এক ফ্ল্যাগ-ইন অনুষ্টানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর ১০ আর্টিলারি ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ওমর সাদী।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন তেঁতুলিয়া থেকে ১ হাজার,১০ কিলোমিটার দীর্ঘপথ অতিক্রম করে মাত্র ২৩ দিন পর টেকনাফে এসে পৌছতে সক্ষম হয় তারা। দেশে এই সর্বপ্রথম এক সাথে ১০০জন সেনা সদস্য সাইকেল চালিয়ে দুঃসাহসিক ও চ্যালেঞ্জিং স্বপ্ন যাত্রা পুরন করতে সক্ষম হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর সাইক্লিং টিম এই কাজটি সম্পন্ন করে ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। সেনা সাইক্লিস্টরা ইতিহাসে এমন একটি দুঃসাহসিক যাত্রার মাধ্যমে সেনাবাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের চেতনাকে আরও তাৎপর্যপূর্ণ করে তোলার প্রচেষ্টা এবং একাত্তরের চেতনাকে মহিমান্বিত করে তোলার জন্য সেনাবাহিনীর সাইক্লিং এক্সপেডিশন দেশবাসিকে মুগ্ধ ও অনুপ্রানিত করেছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বক্তব্য রাখেন সাইক্লিস্ট টীমের লিডার কুমিল্লা সেনানিবাসের মেজর আবদুল্লাহ আসিফ মাহমুদ। টীমের নারী সদস্য সেনাবাহিনীর সৈনিক রিনা।
সাইক্লিস্ট টীমের প্রধান মেজর আব্দুল্লাহ আসিফ মাহমুদ বলেন, মুজিববর্ষের চেতনাকে ধারণ করে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাদের সাইক্লিং এক্সপেডিশন। তেঁতুলিয়ার বাংলাবান্ধা থেকে প্রথম যাত্রা শুরু করে এক হাজার দশ কিলোমিটার পথ সাইকেলে পাড়ি দিয়ে ২৪তম দিনে আজ আমরা টেকনাফের সাবরাং জিরো পয়েন্ট বিচ উপকুলে এসে পৌছান। এমন একটি কঠিন ও দুঃসাহসিক স্বপ্ন যাত্রা আমরা সুসৃঙ্খলভাবে সম্পন্ন করতে পেরে খুবেই আনন্দিত।

টিম লিডার আরো বলেন, পথে পথে দেশবাসীকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ চেতনা ধারণ ও দেশপ্রেমের আহবান জানিয়েছি।

সাইক্লিস্ট টীমের নারী সদস্য সৈনিক রিনা বলেন, ১০০ জন সাইক্লিস্টদের মধ্যে আমরা তিনজন নারী সদস্য ছিলাম। প্রথমে কাজটি খুব কঠিন মনে হয়েছিল সুস্থ শরীর নিয়ে আমরা সুষ্ঠুভাবে এই স্বপ্ন যাত্রা সফল ভাবে সমাপ্তি করতে পেরেছি।

যারা আমাদের এ দুঃসাহসিক যাত্রায় অনুপ্রানিত করেছে তাদের কাছে আমার চির কৃতজ্ঞ হয়ে থাকবো।
সাইক্লিং টিমের অন্য দুই নারী সদস্য হলেন সৈনিক গিতা ও সমাপ্তি।####