হেলপ কক্সবাজার এর উদ্যোগে নানা আয়োজনে ‘প্রতিবন্ধী দিবস’ পালিত

নিজস্ব প্রতিবেদক •

৩ ডিসেম্বর, আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার ও উন্নতি সাধন নিশ্চিতের লক্ষ্যে ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি বিশ্বব্যাপী পালন করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় উখিয়ায় বেসরকারি উন্নয়ন সংস্থা হেলপ কক্সবাজার এর উদ্যোগে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে জালিয়াপালং ইউনিয়নের পাইন্যাশিয়া এলাকায় এ দিবস উপলক্ষে র‌্যালী ও ডিজেবল লিডারশীপ লার্নিং সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হেলপ কক্সবাজার এর নির্বাহী পরিচালক আবুল কাশেম। পরিচালনায় ছিলেন হেলপ কক্সবাজার এর মাঠকর্মী মাখিন রাখাইন।

এসময় হেলপ কক্সবাজার এর নির্বাহী পরিচালক আবুল কাশেম বলেন, প্রায় এক যুগ বাংলাদেশ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সনদ অনুস্বাক্ষর করেছে। টেকসই ও সমৃদ্ধ সমাজ গড়তে হলে প্রতিবন্ধীদের মানব সম্পদে পরিণত করতে হবে।

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তাদের প্রতি সহমর্মিতা প্রদর্শন ও সহযোগিতার হাত বাড়ানো প্রতিটি মানুষের কর্তব্য। প্রতিবন্ধী শব্দটি দ্বারা ত্রুটি বা শারীরিক অসম্পূর্ণ ব্যক্তিকে বোঝানো হয়েছে, এটি কোনো ব্যক্তির পরিচয় নয়। প্রতিবন্ধী বলে কাউকে আলাদা করে দেখা উচিত নয়। তাদের প্রতি সহযোগিতায় ও আমাদের দৃষ্টিভঙ্গির উন্নয়ন প্রয়োজন। মানুষ হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে তাদের অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসা।

এদিকে বর্তমান সরকার প্রতিবন্ধীদের বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছে। সর্বস্তরের মানুষ তাদের সহযোগিতায় এগিয়ে আসা উচিত।