ফুটবলকে বিদায় বললেন মাশ্চেরানো

সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন বার্সেলোনা ও লিভারপুলের সাবেক মিডফিল্ডার হাভিয়ের মাশ্চেরানো। এর আগে ২০১৮ সালের বিশ্বকাপের পরে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন আর্জেন্টিনার সাবেক এই মিডফিল্ডার।

৩৬ বছর মাশ্চেরানো আর্জেন্টিনার বিখ্যাত ক্লাব রিভার প্লেটের হয়ে খেলেছিলেন। আর্জেন্টিনার আকাশী-সাদা জার্সি গায়ে চেপে চারটি বিশ্বকাপ খেলেছেন এই মিডফিল্ডার। ২০০৩ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেক হয় মাশ্চেরানোর। ১৪৭ ম্যাচ খেলে করেছেন ৩ গোল।

দেশের হয়ে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনাল এবং ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকার ফাইনাল খেলেছেন মাশ্চেরানো। তবে দেশের হয়ে বড় কোনো শিরোপা ছুয়ে দেখা হয়নি এই লিজেন্ডের।

২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে উঠানোর পিছনে অসামান্য অবদান ছিলো রক্ষণভাগের এই খেলোয়াড়ের। ক্লাবের জার্সিতে পেয়েছেন দুহাত ভরে।

খেলেছেন বার্সেলোনা কিংবা লিভারপুলের মতো বিশ্বসেরা ক্লাবে। কাতালুনিয়ার ক্লাবটিতে ২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত দীর্ঘ ৮ বছর জাতীয় দলের সতীর্থ লিওনের মেসির সাথে খেলেছেন। বার্সার জার্সি গায়ে ২০৩ ম্যাচ খেলেছেন মাশ্চেরানো। বার্সেলোনায় যাওয়ার আগে তিনি লিভারপুলে এক সীজন কাটিয়েছেন। ট্যাকলিং স্টাইলের জন্য বেশি বিখ্যাত ছিলেন এই ডিফেন্সার।