বৃষ্টি হলেই চরম ভোগান্তির শিকার কক্সবাজার পৌরবাসী

সাইফুল ইসলাম, কক্সবাজার জার্নাল •

গতকাল বায়তুশ শরফ স্কুল গেইটের সামনে থেকে তোলা ছবি

অল্প বৃষ্টি হলেই কক্সবাজার পৌর শহরের প্রধান সড়কসহ অলিগলিতে গাড়ি চলাচল তো দূরের কথা হেঁটে চলাও কষ্টকর হয়ে পড়েছে। এতে চরম দূর্ভোগ ভোগান্তিতে শিকার হচ্ছে পর্যটকসহ পৌরসভার বাসিন্দারা।

পাশাপাশি ড্রেনের পানি সড়কে উঠে পুরো এলাকাজুড়ে দুর্গন্ধের সৃষ্টি হয়। উপায় না পেয়ে হাঁটু সমান পানি পেরিয়েই যাতায়াত করতে হয়।

পরে শরীরে চুলকানি দেখা যায়। একটু বেশি পানি হলে সড়ক পেরিয়ে ময়লা পানি দোকানে ভিতরে ও মানুষের বাসা-বাড়িতে উঠে পড়ে। দীর্ঘদিনের এই সমস্যা পৌরবাসী ভোগ করলেও সেটি নিরসনে দ্রুত কোনো উদ্যোগ পৌর কর্তৃপক্ষের দেখা যাচ্ছেনা। কোন কোন সড়কে পৌরসভা কতর্ৃক ড্রেন ও নালার কাজ চলমান দেখা গেলেও সেটি দ্রুত গতিতে হচ্ছেনা অভিযোগ সচেতন মহলের।

সরেজমিনে দেখা যায়, পৌরসভায় বেহাল ড্রেনেজ ব্যবস্থা, বৃষ্টির পানিতে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে পর্যটকসহ এলাকাবাসীকে। পৌরসভার অপরিকল্পিত নাজুক ড্রেনেজ ব্যবস্থা ও নিয়মিত পরিষ্কার না করার ফলে ড্রেনে ময়লা জমে ভরাট হয়ে গেছে। এতে বৃষ্টির পানিতে ড্রেন ভরে হয়ে দুর্গন্ধযুক্ত ময়লা পানি দোকানে ও মানুষের বাসা-বাড়িতে উঠে পড়ছে।

পৌরসভার কয়েকটি এলাকায় নতুন করে শুরু হওয়া ড্রেন ও নালা নির্মাণের কাজ যেটি চলমান রয়েছে সেটি ধীর গতিতে অব্যাহত রয়েছে। তার কারণে ভোগান্তি আরো বেড়েই গেছে। অনেক জায়গায় পৌর এলাকায় জায়গা ভরাট করে দখল করায় পানি নিষ্কাশন বন্ধ হয়ে গেছে।

পৌরসভার কালুর দোকান এলাকার মো. ছলিম উল্লাহ জানান, একদিকে প্রধান সড়কসহ অলিগলিতে ভাঙা রাস্তা, অন্যদিকে সড়কের বেহাল দশা। ফলে অল্প বৃষ্টিতেই সড়কে পানি উঠে যায়। এতে দুর্গন্ধযুক্ত পানি দোকানেও চকলে আসে। দুর্গন্ধে দোকানে থাকা যায় না।