রাজস্ব বাড়লো ৪০হাজার কোটি টাকারও বেশি!

কক্সবাজার জার্নাল ডেস্ক:
গত অর্থবছরে রেকর্ড পরিমাণ প্রায় ৩ লাখ ৩০০ কোটি টাকা রাজস্ব আহরণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। এর আগে দেশের ইতিহাসে রাজস্ব সংগ্রহ কখনও তিন লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়নি। আগের অর্থবছরে (২০২০-২১ ) ২ লাখ ৫৯ হাজার ৯০০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল। এই হিসাবে গত অর্থবছরে প্রায় ৪০ হাজার ৪০০ কোটি টাকা বা ১৫ দশমিক ৫০ শতাংশ বেশি রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে।

এ প্রসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মজিদ বলেন, তিন লাখ কোটি টাকার বেশি রাজস্ব আহরণ অবশ্যই একটি মাইলফলক। তবে কর -জিডিপির অনুপাত এখনও ১০ শতাংশের ঘরে আটকে রয়েছে। এখান থেকে এনবিআরকে বের হতে হবে।

এদিকে রাজস্ব আদায়ে রেকর্ড হলেও তা লক্ষ্যমাত্রার চেয়ে ২৯ হাজার ৮০০ কোটি টাকা কম। গত অর্থবছরে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল সরকারের।

এনবিআরের তথ্য অনুযায়ী গত অর্থবছর সবচেয়ে বেশি ১ লাখ ৮ হাজার ৩৫৫ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট থেকে। আগের অর্থবছরের তুলনায় যা ১১ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরে ভ্যাট থেকে মোট আদায় হয়েছিল ৯৭ হাজার ৫০৭ কোটি টাকা।

গত অর্থবছরে আয়কর থেকে মোট আদায় হয়েছে ১ লাখ ২ হাজার ৩৪০ কোটি টাকা। আগের অর্থবছরের তুলনায় যা ১৭ হাজার ১১৬ কোটি টাকা বা ২১ শতাংশ বেশি। ওই অর্থবছরে আদায় হয়েছিল ৮৫ হাজার ২২৪ কোটি টাকা।
বাংলা ট্রিবিউন