রাতের আঁধারে সামরিক বিমানে মালদ্বীপ পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়েছেন। মঙ্গলবার (১২ জুলাই) দিবাগত রাতে একটি সামরিক বিমানে তিনি মালদ্বীপ গেছেন বলে জানিয়েছেন অভিবাসন কর্মকর্তারা। তার পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভের মুখে গোতাবায়া দেশ ছাড়লেন। দেশ ছাড়ার আগে তিনি পদত্যাগপত্রে স্বাক্ষর করে গেছেন। আজ পার্লামেন্টে এ ব্যাপারে ঘোষণা দিতে পারেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। খবর এনডিটিভির

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, ৭৩ বছর বয়সী গোতাবায়া তার স্ত্রী ও এক দেহরক্ষীসহ চার যাত্রী নিয়ে সামরিক বিমান অ্যান্তোনভ–৩২ যোগে মঙ্গলবার মধ্যরাতে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালদ্বীপের উদ্দেশে যাত্রা করেন।

এর আগে গতকাল সোমবার (১১ জুলাই) শ্রীলঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়, সোমবার বিকেলে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশ ত্যাগ করেছেন।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, গোটাবায়া মঙ্গলবার দেশ ত্যাগ করতে বিমানবন্দরে যান। কিন্তু দেশটির অভিবাসন কর্মকর্তাদের বাধা দিলে তার দেশ ছেড়ে পালানোর চেষ্টা ব্যর্থ হয়।

ডানে গোটাবায়া রাজাপাকসে, বাঁয়ে রনিল বিক্রমাসিংসে।
ডানে গোটাবায়া রাজাপাকসে, বাঁয়ে রনিল বিক্রমাসিংসে।
যদিও ইতোমধ্যে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য গোতাবায়া পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন। মঙ্গলবার পদত্যাগ পত্রে সই করেন তিনি। বুধবার থেকে এ পদত্যাগ কার্যকর হবে। পার্লামেন্টে এ ব্যাপারে ঘোষণা দিতে পারেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।