ইসি’র নিবন্ধন পেল ববি হাজ্জাজের ‘এনডিএম’

ডেস্ক রিপোর্ট – জাতীয় গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) নামে নতুন একটি রাজনৈতিক দলকে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) দলটিকে নিবন্ধন দিয়ে নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে।

‘সিংহ’ প্রতীক পাওয়া এনডিএম এর নিবন্ধন নম্বর ০৪৩। আগামীতে কোনো স্বতন্ত্র প্রার্থী দলীয় নির্বাচনে সিংহ মার্কায় ভোট করতে পারবেন না। 

বাংলাদেশ সুপ্রীম কোর্টের মাননীয় হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-৮৮২০/২০১৮ এর বিগত ২১ অক্টোবর, ২০১৮ আদেশের প্রেক্ষিতে The Representation of the People Order, 1972 এর Chapter VIA বিধান অনুযায়ী জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম’র নিবন্ধন দিয়েছে ইসি। এনডিএম-কে নিয়ে নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা দাঁড়াল ৪০টি।

২০০৮ সাল থেকে নির্বাচনমুখী দলগুলোকে নিবন্ধন দিচ্ছে ইসি। নিবন্ধন ছাড়া কোনো দল তার প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিতে পারে না।

২০১৭ সালের ২৪ এপ্রিল দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ববি হাজ্জাজের নেতৃত্বে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক প্রতিনিধি সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করে এনডিএম। 

...

২০১৪ সালের আসনে ৫ জানুয়ারির নির্বাচনের পূর্বে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদে রাজনৈতিক উপদেষ্টা হয়ে আলোচনায় আসেন ববি হাজ্জাজ। ২০১৫ সালের ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচনে অংশ নিলে তাকে বহিষ্কার করেন এরশাদ। যদিও সেই নির্বাচন থেকে পরে তিনি সরে দাঁড়ান।

পরবর্তীতে এনডিএম নামে নতুন দল গঠন করে জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে থাকেন। এর মধ্যে ডিএনসিসি নির্বাচনে মেয়র আনিসুল হকের মৃত্যুর কারণে উপ-নির্বাচনে তার দল থেকে ব্র্যান্ড তারকা শাফিন আহমেদকে মনোনয়নপত্র দেন। কিন্তু সে সময় নির্বাচনটি স্থগিত করেছিল আদালত।

গত ৩০ ডিসেম্ববরের একাদশ নির্বাচনেও এনডিএম নিবন্ধিত দল বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে জোট করে হারিকেন প্রতীকে ভোট করেন। ববি হাজ্জাজ নিজে প্রতিদ্বন্দ্বিতা করেন ঢাকা-৬ আসনে। তিনি এতে ৭৫০ ভোট পেয়েছিলেন। ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হলেও তিনি ভোটের দিন দুপুরেই ব্যাপক কারচুপির অভিযোগ এনে ইসির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনও করেন।

এদিকে নিবন্ধন পাওয়ার কারণে ববি হাজ্জাজ নিজেই আবারও এনডিএম’র ডিএনসিসি মেয়র পদে উপ-নির্বাচনের প্রার্থী হতে মনোনয়নপত্র দাখিল করেছেন। 

এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, বাছাই প্রক্রিয়ায় মনোনয়নপত্র বৈধ হলে নিবন্ধন পাওয়ায় এনডিএম’র দলীয় প্রতীক সিংহ মার্কা নিয়েই নির্বাচন করতে পারবেন ববি হাজ্জাজ।