ঈদগাঁওতে কচু চাষ : স্বাবলম্বী হতদরিদ্র পরিবার

এম আবুহেনা সাগর,ঈদগাঁও

ককসবাজার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওর প্রত্যান্ত গ্রামাঞ্চলে কচু চাষাবাদ করে স্বাবলম্বী হচ্ছে অসহায়ত্ব ও হতদরিদ্র পরিবার।

তথ্য মতে, ইসলামাবাদ পাহাঁশিয়াখালী সড়কের মধ্যস্থানে কৃষিজমির কিছু অংশ জায়গায় এক ব্যাক্তি কচু চাষ করে থাকে কয়েক বছর যাবত ধরে। এমনকি এ ক্ষেত থেকে কচু বিক্রি করে কিছুটা হলেও আয় করে পরিবারের অন্যন্যা খরছা বলীর সাথে যোগান দেওয়া সম্ভব হয় বলে জানা গেছে। নিন্মবৃক্ত পরিবারের লোকজন বাড়ীর আঙ্গীনায় অনেকে এই কচু চাষাবাদ করে যাচ্ছে। এছাড়াও বহুজন অপরাপর চাষাবাদের সাথে তাল মিলিয়ে শখের বশে ঘরবাড়ীর চার পাশে পরিত্যাক্ত খালি জায়গায় কচু শাকের চাষ করতে আগ্রহী হয়ে উঠছে।

এদিকে কচু ক্ষেতে কাজ করা এক প্রবীনের মতে, জলাশয় যুক্ত জমিতে কচু তাড়াতাড়ি বেড়ে ওঠে। এ চাষা বাদে পাঁচটি লাভ কচু শাক, সুস্বাদু কচুর লতিসহ আরো কয়েকটি।

তবে হতদরিদ্র জাফর জানান, এ কচু চাষাবাদ চট্রগ্রামের কেরানীহাট, পটিয়া, আমিরাবাদ, দোহাজারীতে বেশি সংখ্যক জমিতে করা হয়ে থাকে। পাশাপাশি বিগত বেশ কয়েক বছর ধরে ঈদগাঁওর বাশঁঘাটা ও ছাতি পাড়া নামক এলাকায় কচু চাষ করছে কিছু ব্যাক্তি।

অপরদিকে বৃহত্তর ঈদগাঁওর বিভিন্ন ইউনিয়নের পাড়া গাঁয়ে এক সময়ে আগ্রহভরে কচু চাষ করেছিল অনেকে। বর্তমান সময়ে কিছু কিছু স্থানে এ চাষ চোখে পড়লেও অধিকাংশ পরিত্যাক্ত খালি জমিতে নতুন বাড়ীঘর তৈরী করার ফলে কচু চাষ বিলুপ্তি হওয়ার উপক্রম শুরু হয়েছে।