উখিয়ার ইয়াবা ব্যবসায়ী রকিম অধরা

ক্রাইম প্রতিবেদক :
উখিয়া – টেকনাফ সীমান্তের অপরাধ জগত ও ইয়াবা পাচারের ট্রানজিড পয়েন্ট উপজেলার থাইংখালীর জামতলীর গ্রামের ইয়াবা স্বর্গরাজ্যের অন্যতম হোতা আবদু রকিম ইয়াবা পাচারের সাথে জড়িত হয়ে সিএনজি চালক থেকে আজ কোটিপতি বনে গিয়ে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করছে বলে জানা গেছে।

দারিদ্রতার কারণে পরিবারের ঘানি টানতে ভাড়াকৃত সিএনজি চালিয়ে আয় রোজগার করে চলা সাধারণ পরিবারের ছেলে হলেও পরে গাড়ি চালানোর সুবাধে পরিচয় ঘটে একাধিক ইয়াবা গডফাদারদের সাথে। সেই থেকে শুরু আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। ইয়াবা নয়,যেন সোনার ডিম পাড়া হাঁস তার হাতে ধরা দেয়। অল্প সময়ে বিপুল সম্পদ ও গাড়ী বাড়ীর মালিক বনে যায় সে। টেকনাফের শীর্ষ ইয়াবাকারবারীদের সাথে আতাঁত করে বৃহত্তর সিন্ডিকেট তৈরি করে দেশের বিভিন্ন অঞ্চলে লাখ লাখ পিস ইয়াবা পাচার করে রাতারাতি আঙ্গুল ফুলে কলা গাছে পরিনত হয়ে কোটিপতির খাতায় নাম লিখিয়ে নামে বেনামে একাধিক গাড়ী বাড়ীসহ অঢল সম্পদের মালিক বনে গেছে। বর্তমানে তার দু’টি আলিশান বাড়ি দু’টি ডাম্পার ও কয়েকটি সিএনজি।

ইয়াবা ব্যবসার কারণে পুলিশের জালে ধরা পড়লেও বেশীদিন তাকে জেলে থাকতে হয়নি। জেল থেকে বের হয়ে অবাধে চালিয়ে যাচ্ছে মরণঘাতী ইয়াবা ব্যবসা। রোহিঙ্গা ক্যাম্পের পাশাপাশি বাড়ি হওয়ার সুবাধে ক্যাম্প ভিত্তিক ইয়াবা ব্যবসায় তার রয়েছে বিশাল সিন্ডিকেট।

অনুসন্ধানে জানা যায়,ব্যক্তিজীবনে তার রয়েছে দু’টি বউ যার মধ্যে প্রথম বউ টেকনাফ মুছুনী রোহিঙ্গা ক্যাম্পের।

স্থানীয়দের মতে,থাইংখালী এলাকাটি ইয়াবা ব্যবসায়ীদের ঘাটি হিসেবে পরিচিত, উখিয়ার পরিচিত ইয়াবা গডফাদারদের অনেকেই এ পাড়ায় রয়েছে। প্রশাসন এসব ইয়াবা ব্যবসায়ীদের ব্যাপারে জানেনা তা কিন্ত নয়।
এভাবে প্রকাশ্যে তৎপরতা চালালেও সে অজ্ঞাত কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে বরাবরই।

স্থানীয় এলাকাবাসীরা বলেন, আবদু রকিম সমান্য একজন সিএনজি গাড়ী চালক হয়েও হঠাৎ রাতারাতি কোটি টাকার মালিক বনে যাওয়ায় তারা হতভাগ হয়ে গেছে। তাই তারা তদন্ত পূর্বক আবদু রকিমকে গ্রেপ্তার করে তার অর্জিত অবৈধ সম্পদ বাজেয়াপ্ত করার জন্য দুর্নীতি তি দমন কমিশন (দুদকের) হস্তক্ষেপ কামনা করছেন।

এ ব্যাপারে জানতে চাইলে উখিয়া থানার ওসি মোঃ আবুল খায়ের জানান,শুধু একজন নয়,চিহ্নিত সব মাদক ব্যবসায়ীকে আইনের আওতায় নিয়ে আসা হবে। মাদক বিরোধী অভিযান চলমান রয়েছে।