উখিয়ার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর দুই শতাধিক শিক্ষার্থী পেলো নগদ অর্থ ও বাইসাইকেল!

ইমরান আল মাহমুদ:
কক্সবাজারের উখিয়া উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাঝে শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল প্রদান কার্যক্রম উদ্বোধন করা হয়।
গতকাল রবিবার(১৫ জানুয়ারি) দুপুর ১২টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত নগদ অর্থ বিতরণ ও বাইসাইকেল প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজীব। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. বদরুল আলম।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়,প্রাথমিক পর্যায়ের ১০০জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জনপ্রতি নগদ ২হাজার ৪শ টাকা, মাধ্যমিক পর্যায়ে ৮০ জনকে নগদ ৬হাজার টাকা ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৬০ জনকে জনপ্রতি ৯হাজার ৬শ টাকা করে বিতরণ করা হয়।

নগদ অর্থ পাওয়া পাতালপুরী চাকমা ও লামা চাকমা বলেন,”আমাদের মাঝে প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে শিক্ষা বৃত্তি ও বাইসাইকেল প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করছি। উপজেলা প্রশাসন সবসময় আমাদের পাশে থেকে সহযোগিতা করে যাচ্ছে।”
এদিকে নগদ অর্থ বিতরণ ও বাইসাইকেল প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউএনও বলেন,”মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি সব সময় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষের প্রতি রয়েছে। বিভিন্ন উপজাতি সম্প্রদায় জনগোষ্ঠীর মানুষেরা বর্তমানে শিক্ষিত হয়ে সরকারি দায়িত্বশীল পদে কাজ করে যাচ্ছেন। প্রশাসন সার্বক্ষণিক এই ধরনের মানুষদের নিরাপত্তা বিধান কাজ করে যাচ্ছে।”
তিনি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,”একটি কথা মনে রাখবে শিক্ষিত না হলে সামাজিক সুবিধা পাওয়া যায় না। প্রধানমন্ত্রীর অনুদান প্রাপ্ত এই সমস্ত উপকরণ গ্রহণ করে লেখাপড়ার মান উন্নয়নে আগামী দিনে রাষ্ট্রের কর্ণধার হিসেবে নিজেকে নিয়োজিত রাখবে। তাহলেই প্রধানমন্ত্রীর এই দেওয়াটা স্বার্থক হবে।”