উখিয়ার মরিচ্যা-কোটবাজারে জমজমাট মাদকের হাট

ক্রাইম প্রতিবেদক  :

সম্প্রতিক সময়ের চলমান মাদক বিরোধী অভিযান কে তোয়াক্কা না করে উখিযা উপজেলার মরিচ্যা ও কোটবাজার কেন্দ্রীক গড়ে উঠা মাদক বিক্রির সিন্ডিকেট অবৈধ মাদক ব্যবসা নির্বিগ্নে চালিয়ে যাচ্ছে। তাদের নেশার কবলে পড়ে এলাকার উঠতি বয়সের তরুণ,যুবকেরা দিন দিন অধঃপতনের দিকে যাচ্ছে।

প্রতিটি এলাকায় বৃদ্ধি পাচ্ছে চুরি, ডাকাতি, ছিনতাই রাহাজানীর মত মারাত্মক ঘটনা। খোঁজ নিয়ে জানা যায়,  উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের পূর্ব মরিচ্যার সাহাব উদ্দিন, লায়লা বেগম, নুরুল আলম, সাহাব উদ্দিন প্রকাশ শাফুলু, কামাল উদ্দিন, গুন্ডাইয়া, ঘোনাপাড়ার চেহের আলী, ইদ্রীস ভান্ডারী, অঞ্জনা, পশ্চিম মরিচ্যার সোনা মিয়া সহ ২ ডজন মাদক ব্যবসায়ী মরণ নেশা ইয়াবা, চোলাই মদ, গাঁজা,বিয়ার,১২% সহ নানা ধরনের মাদক বিকিকিনি চলছে হরদমে।

উখিয়ার জনবহুল ষ্টেশন কোটবাজারের উত্তর বড়ুয়া পাড়ায় বিনা বাধাঁয় চলছে জমজমাট মাদকের হাট।

উখিয়া রত্নাপালং ইউনিয়নের আওতাধীন কোটবাজারের উত্তরে অবস্থিত উত্তর বড়ুযা পাড়ার এলাকার কালু বড়ুয়ার পুত্র শ্যামল বড়ুয়া, মেয়ে রিটা বড়ুয়া, মল্লিকা বড়ুয়া, জুনু বড়ুয়ার স্ত্রী রিনা বড়ুয়া, সুনো বড়ুয়ার স্ত্রী উলাসী বড়ুয়া,  সুনিল বড়ুয়া স্ত্রী বিনা বড়ুয়া সহ ১০/১২ জন মহিলা তাদের বাড়িতে দীর্ঘদিন যাবত ইয়াবা,বিয়ার গাঁজা, দেশী চোলাই মদ তৈরী ও প্রকাশ্যে বিক্রি করে আসছে।

ইতি পুর্বে থানা প্রশাসন কয়েক দফা অভিযান চালিয়ে ঐসব বাড়ি থেকে বিপুল পরিমাণ মদ উদ্ধার করলেও যথাযথ আইনি পদেক্ষেপ না নেয়াই বেপরোয়া থেকে আরো বেপরোয়া হয়ে উঠছে এ মাদক বিক্রির সিন্ডিকেট।

গত ৪আগস্ট উখিয়া থানা পুলিশ রিটা বড়ুয়া, শ্যামল বড়ুয়া ও সন্ধা বড়ুয়া নামক ৩ মাদক বিক্রেতা কে আটক করলেও মূলহুতারা রয়ে গেছে ধরা ছোঁয়ার বাইরে।

এলাকারবাসীর অভিযোগ, উক্ত বড়ুয়াপাড়ার সন্নিকটে রয়েছে ফাতেমাতুজ্জাহারা দাখিল বালিকা মাদ্রাসা, রয়েছে মসজিদ, কেজি স্কুল, একটি বৌদ্ধ শ্বশান, বৌদ্ধ ভাবনা কেন্দ্র, ও একটি ঐতিহ্যবাহী দরগাহ মোরা কবরস্থান।

উপজেলার বিভিন্ন এলাকা থেকে মাদকসেবী লোকজন আনাগোনা ও প্রতিদিন মদ পান ও ইয়াবা সেবন করে রাতদিন মাতলামী করে থাকে। প্রতিদিন শতশত মাদ্রাসার ছাত্রী ও স্কুলের ছাত্র ছাত্রী তাদের পাঠশালায় যাতায়াত করে থাকলেও মাতালদের বেপরোয়া মাতলামীর কারণে তাদের প্রতিনিয়ত আতংকের মধ্যদিয়ে পথ চলতে হয়। এছাড়াও জনবহুল পাড়াতে প্রকাশ্যে মাদক বিক্রির ফলে এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে চরম ভাবে।

এলাকার উঠতি বয়সের যুব সমাজের চরিত্র দিন দিন অতঃপতন দিকে এগিয়ে যাচ্ছে। দীর্ঘদিন যাবত বিনা বাধাঁয় মদের আস্তানা গড়ে উঠায় এলাকায় চুরি, ডাকাতি, ছিনতাই রাহাজানী সহ বিভন্ন অসমাজিক কর্মকান্ড চরম হারে বৃদ্ধি পেয়েছে। নষ্ট হচ্ছে ধর্মীয় প্রতিষ্টান ও শ্বশান, কবরস্থানের পবিত্রতা। এ ছাড়াও কোটবাজার ষ্টেশনের মসজিদ রোডে প্রতিদিন ফেরী করে বিক্রি করছে ইয়াবা,বিয়ার, ১২% গাজা এবং চোলাই মদ।

কোটবাজারের ভালুকিয়া রোডের আনাচে কানাচে চলছে মাদকের রমরমা ব্যবসা। গত বছর স্থানীয়দের উদ্যোগে মাদক বিরোধী সমাবেশে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল খায়ের ঐ এলাকার মাদক সন্ত্রাস দমনের প্রতিশ্রুতি দিলেও এখনো পর্যন্ত কার্যকরি কোন অভিযান চালাতে দেখা যায়নি।

নাইক্ষংছড়ি পাহাড়ী এলাকা চাকমা পাড়া থেকে প্রতিদিন আসছে বোতল ভর্তি চোলাই মদ। এলাকার কিছু মাদক ব্যবসায়ী রাত নামার সাথে সাথে নেমে পড়ে রাস্তায়, টাইগার ড্রীংকসের প্রতি বোতল বিক্রি করে ১০০/১৫০ টাকা।  এসব এলাকার মাদকের হাট বন্ধে র‍্যাবের অভিযান জরুরী মনে করছে এলাকার সচেতন মহল।