উখিয়ায় তিনটি অবৈধ স’মিল উচ্ছেদ,১শ ঘনফুট কাঠ জব্দ!

ইমরান আল মাহমুদ:
উখিয়া উপজেলার বনাঞ্চল রক্ষায় মাঠে তৎপর হয়ে উঠেছে প্রশাসন ও বনবিভাগ। রাতের আঁধারে বনের গাছ কেটে সুকৌশলে চোরাইপথে স’মিলে এনে চিরাই করছে একটি চক্র। বনাঞ্চল উজাড় করে আনা গাছ চিরাইয়ের জন্য অবৈধভাবে স্থাপন করা হয় স’মিল। যেটি করাতকল নামে পরিচিত। মঙ্গলবার(১৬ মে) দুপুরে উপজেলা প্রশাসন ও বনবিভাগের কাছে খবর আসে অবৈধভাবে কাঠ চিরাই করছে মনখালী বিটের স’মিল গুলোতে। খবর পেয়ে অভিযান পরিচালনা করে ছেপটখালী এলাকার তিনটি অবৈধ স’মিল উচ্ছেদ করে উপজেলা প্রশাসন। অভিযানের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ। এসময় উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম সহ থানা পুলিশ ও বনবিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ছেপটখালী সিকদার মার্কেট এলাকায় নুরুল আলম ও জাফর আলম এবং ঢালারমূখ এলাকার শাহজাহান দীর্ঘদিন যাবত বনের কাঠ চিরাই কার্যক্রম করে আসছিলো। অবৈধ স’মিল স্থাপন করে বনাঞ্চল উজাড় করে বনের কাঠ চিরাই করে পরিবেশের ক্ষতি করে আসছে। প্রভাবশালী চক্র হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতে পারেনা বলে জানা যায়।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন,” অবৈধ স’মিল স্থাপন করে বনের কাঠ চিরাই কার্যক্রমে জড়িতদের বিরুদ্ধে তথ্য উপাত্ত নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ বলেন,” গোপন সংবাদের ভিত্তিতে জালিয়াপালং ইউনিয়নের ছেপটখালী এলাকায় অবৈধ স’মিল উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এসময় ছেপটখালী সিকদার মার্কেট ও ঢালার মুখ এলাকায় অভিযান চালিয়ে তিনটি স’মিল উচ্ছেদ করা হয়। স’মিলে কাঠ চিরাই করার জন্য মজুদ রাখা আনুমানিক ১০০ ঘনফুট কাঠ জব্দ করা হয়।”

অভিযানে মনখালী বিট কর্মকর্তা শিমুল কান্তি নাথ সহ থানা পুলিশের টিম উপস্থিত ছিলেন।