উখিয়ায় দুইদিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন

ইমরান আল মাহমুদ:
উখিয়ায় ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন করা হয়েছে।

বুধবার(৪ জানুয়ারি) সকাল ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সহযোগিতায় উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের ফিতা কেটে উদ্বোধন করেন উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ।
এরপর অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. বদরুল আলম। প্রধান অতিথির বক্তব্যে সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ বলেন,”বিভিন্ন স্কুল ও কলেজ পর্যায় এবং অপ্রাতিষ্ঠানিক পর্যায়ে যারা বিজ্ঞান নিয়ে চর্চা করেন তারা এখানে অংশ গ্রহণ করেছেন। এর মধ্যে দিয়ে আমাদের শিক্ষার্থীরা তাদের স্কুল বা কলেজে যেসব থিউরি শিখছে সেটার আলোকে অথবা নিজেদের উদ্ভাবনীমূলক যেসব চিন্তা চেতনা আছে সেটা কাজে লাগিয়ে বিভিন্ন ধরণের প্রজেক্ট এখানে নিয়ে এসেছে। এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের আরো বিজ্ঞানভিত্তিক বিষয়বস্তু উদ্ভাবন করতে সহযোগিতা করবে।”

এদিকে, সকাল থেকে উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন ও বিভিন্ন স্কুলের সারি সারি স্টল লক্ষ্য করা যায়। পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্টল সবার নজরে ইতিবাচক মনোভাবের সৃষ্টি করে। শিক্ষার্থীরা তাদের স্টলের মাধ্যমে ‘বিদ্যুৎ ও পানি সাশ্রয়ী এবং উৎপাদনকারী স্বনির্ভরশীল ডিজিটাল গ্রাম’ চিত্রের মাধ্যমে প্রকাশ করেছেন। শিক্ষার্থীদের বিভিন্ন দিকনির্দেশনার দায়িত্বে ছিলেন বিজ্ঞান বিভাগের শিক্ষক কাইছার উদ্দিন।

উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. বদরুল আলম বলেন,”এবারের বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান অলিম্পিয়াডে ১৭টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়,৩টি মাদ্রাসা ও ২টি কলেজ অংশ নেয়। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের সৃজনশীলতার চর্চার মাধ্যমে বিভিন্ন বাস্তব বিষয়াদি চিত্রের মাধ্যমে প্রকাশ করছে। এতে করে লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের মেধা ও মননের বিকাশ ঘটবে।”