উখিয়া-টেকনাফে দুই পরিবারের মর্যাদার লড়াই

নিজস্ব প্রতিবেদক :
সারাদেশে ৩০০ অাসনের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ অাসন হিসেবে বিবেচিত হয় কক্সবাজার-৪ ( উখিয়া-টেকনাফ) অাসনটি। কথিত অাছে এই অাসনে যিনি যে দল নির্বাচিত হয় সে দলই সরকার গঠন করে। আর স্থানীয় রাজনীতি বিবেচনায় উখিয়া উপজেলায় অাওয়ামীলীগ ও বিএনপি থেকে দুই পরিবার নেতৃত্ব দিয়ে অাসছে। একদিকে বিএনপির ৪ বারের সংসদ সদস্য শাহজাহান চৌধুরী। দীর্ঘদিন ধরে তারা উখিয়া-টেকনাফে নেতৃত্ব দিয়ে অাসছেন।

অপরদিকে অাওয়ামীলীগের নেতৃত্ব দিয়ে অাসছে উখিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম চৌধুরীর পরিবার। তিনি নিজে রাজাপালং ইউনিয়ন ও উখিয়া উপজেলার চেয়ারম্যান ছিলেন। তারই ছোট মেয়ের জামাই অাবদুর রহমান বদি আওয়ামীলীগের দুই বারের সংসদ সদস্য। বদির কাছেই ২০০৮ সালের সংসদ নির্বাচনে ধরাশায়ী হন শাহাজাহান চৌধুরী। এর পরে অন্যান্য নির্বাচনে ও এই দুই পরিবারের মর্যাদার লড়াই চলে অাসছে। সবশেষে ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে অাবারো দুই পরিবারের লড়াই দেখা যাবে। ইতিমধ্যে বিএনপির একক প্রার্থী হিসেবে নাম ঘোষিত হয়েছে শাহজাহান চৌধুরীর।

অন্যদিকে অাওয়ামীলীগে প্রার্থী হচ্ছেন বর্তমান সংসদ সদস্য অাবদুর রহমান বদির স্ত্রী ও উখিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম চৌধুরীর কন্যা শাহীন অাক্তার চৌধুরী। রাজনীতিতে নতুন হলেও শাহীন চৌধুরী পিতা ও স্বামীর জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ভোটের মাঠে প্রভাব ফেলতে পারবেন বলে অাশে করছে রাজনৈতিক বোদ্ধারা। তবে অপরদিকে সাবেক সাংসদ বিএনপি নেতা শাহাজাহান চৌধুরীও অভিজ্ঞ রাজনীতিবিদ। সেদিক দিয়ে লড়াইটা খুবই সহজ হবে না শাহীন চৌধুরীর জন্য। রাজনীতির মাঠে নতুন হলেও পারিবারিক ভাবে শাহীন চৌধুরীর পরিচিত অনেক।

উখিয়া-টেকনাফ অাসনে নৌকার প্রার্থী হিসেবে মনোনিত শাহীন চৌধুরী উখিয়া উপজেলার সাবেক জনপ্রিয় চেয়ারম্যান মরহুম নুরুল ইসলাম চৌধুরীর সুযোগ্য কন্যা, উখিয়া উপজেলা অাওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীর ভাতিজি, উখিয়া উপজেলার বর্তমান উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ছেনুয়ারা বেগমের ভাতিজি, জেলা পরিষদের সদস্য হুমায়ুন কবির চৌধুরীর ছোট বোন, রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান ও উখিয়া উপজেলা অাওয়ামীলীগের সাধারন সম্পাদক জাহাংগীর কবির চৌধুরীর বড় বোন।

সেই সাথে তিনি উখিয়া-টেকনাফের দুইবারের সংসদ সদস্য, গণমানুষের প্রিয় নেতা আলহাজ্ব আবদুর রহমান বদির স্ত্রী, টেকনাফ উপজেলার সাবেক চেয়ারম্যান মরহুম এজাহার মিয়া কোম্পানির পুত্রবধু, টেকনাফ পৌরসভার মেয়র হাজী ইসলামের পুত্রবধু।

তিনি ঐতিহ্যগত ভাবে রাজনৈতিক পরিবারের কন্যা। তাই এখন সময়ই বলে দিবে কে কা কাকে হারাতে পারে।