একক সংখ্যাগরিষ্ঠতা পাননি এরদোয়ান, নির্বাচন গড়াতে পারে দ্বিতীয় দফায়

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান অল্প ভোটের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পাননি।

স্থানীয় সময় সোমবার (১৫ মে) ভোরে, দেশটির সুপ্রিম ইলেকশন কাউন্সিল জানিয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনের ৯৭ দশমিক ৪৫ শতাংশ ব্যালট গণনা হয়েছে। এতে এরদোয়ান পেয়েছেন ৪৯ দশমিক ৪০ শতাংশ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৫ শতাংশ।

কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় রানঅফ বা দ্বিতীয় দফায় ভোট হবার কথা রয়েছে আগামী দু সপ্তাহের মধ্যে। পরবর্তী ভোটের সম্ভাব্য তারিখ ২৮ মে।

আঙ্কারায় উল্লাসরত একে পার্টির সমর্থকদের উদ্দেশে এরদোয়ান বলেন, প্রয়োজনে তিনি রানঅফ ভোটের জন্য প্রস্তুত। তবে তিনি বিশ্বাস করেন এখনও সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভ করতে পারবেন।

এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু দ্বিতীয় দফার নির্বাচনে জয়ী হবার বিষয়ে দৃঢ় সংকল্পের কথা জানিয়েছেন। তিনি আরও বলেন, বর্তমান প্রেসিডেন্ট এরদোয়ান জনগণের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছেন।

এদিকে, একই দিনে পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছে এরদোয়ানের দল একে পার্টি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট পিপলস অ্যালায়েন্স।

স্থানীয় সময় রোববার (১৪ মে) সকাল ৮টায় তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয়।

আল-জাজিরা/চ্যানেল-২৪