কক্সবাজারে নাশকতার মামলায় বিএনপি ও ছাত্রদলের ১৪ নেতাকর্মী কারাগারে : দুইজনের জামিন

নিজস্ব প্রতিবেদক – কক্সবাজার শহরে টমটম পুড়িয়ে নাশকতার মামলায় বিএনপি-ছাত্রদল-শ্রমীক দল এবং জামায়াতের এক নেতা সহ ১৪ জনকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

২ জানুয়ারী বুধবার দুপুরে কক্সবাজারের জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ জেল হাজতে প্রেরনের নির্দেশ আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে কক্সবাজারের জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আদালত সূত্র জানায়, ২০১৮ সালের ২৮ অক্টোবর কক্সবাজার শহরের ফায়ার সার্ভিসের পূর্ব পাশে টমটম পুড়িয়ে নাশকতার অভিযোগে কক্সবাজার পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক রাশেদ মোহাম্মদ আলী, জেলা শ্রমিক দলের সভাপতি রফিকুল ইসলাম সহ বিএনপি-ছাত্রদল-শ্রমীক দলের ১৬ জন এবং সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জামায়াত নেতা শহীদুল ইসলাম বাহাদুর সহ ১৭ নেতাকর্মীর বিরুদ্ধে সদর থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে(১৫/৩) মামলা হয়। একই মামলায় দুইজন এডভোকেট সহ ১৭ জনকেই আসামি করা হয়।

তবে আদালত আইনজীবী বিবেচনায় জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট মনির উদ্দিন ও শিক্ষানবীস আইনজীবী মিনারুল কবির মোঃ আল আমিনকে জামিন প্রদান করেন। আর এ মামলায় কক্সবাজার শহরের টেকপাড়ার হাসান মো: ইদ্রিস পালাতক রয়েছেন।

জামিন না হওয়া আসামীরা হলেন-কক্সবাজার পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক রাশেদ মোহাম্মদ আলী, জেলা শ্রমিক দলের সভাপতি ও সাবেক কমিশনার রফিকুল ইসলাম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জামায়াত নেতা শহীদুল ইসলাম বাহাদুর(ভিপি বাহাদুর), জেলা ছাত্রদলের সভাপতি শাহাদত হোসেন রিপন,ছাত্রদলের সাধারণ সম্পাদক ফাহিমুর রহমান ফাহিম, সিনিয়র যুগ্ম সম্পাদক মিজানুল আলম মিজান, জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি সরওয়ার রোমন, শহর ছাত্রদলের সভাপতি এনামুল হক এনাম, ছাত্রনেতা রাশেদুল হক রাশেদ, তারেক বিন মোকতার, এম.ইউ বাহাদুর ও মহিউদ্দিন সিকদার।

রাষ্ট্র পক্ষের আইনজীবী মমতাজ আহমেদ জানান, মামলার অভিযুক্তরা কক্সবাজারের জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজের আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিচারক জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।