কক্সবাজারে প্রথমদিনে অনুপস্থিত ১২৮ পরীক্ষার্থী

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল

কক্সবাজারে এসএসসি’র পরীক্ষার কয়েকটি কেন্দ্র পরিদর্শনকালে জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

সারাদেশের ন্যায় কক্সবাজারেও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার প্রথম দিনেই অনুপস্থিত ছিলো ১২৮ জন পরীক্ষার্থী। ২ ফেব্রুয়ারি (শনিবার) সকাল ১০ টায় থেকে পরীক্ষা শুরু হয়। এতে এসএসসি ও ভোকেশনালের বাংলা প্রথমপত্র ও দাখিলের কোরআন মাজিদ ও তাজবীদ শিক্ষা বিষয় অনুষ্ঠিত হয়।

এতে কক্সবাজারে এসএসসি’র ২৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো ১৭ হাজার ৭২২জন। এর মধ্যে অনুপস্থিত ছিলো ৬৯ জন। দাখিলে ১৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে ৬ হাজার ৪০৬ জন। এরমধ্যে অনুপস্থিত ছিলো ৫৫ জন। এছাড়া ভোকেশনালে ৬টি কেন্দ্রে অংশগ্রহণ করেছিলো ৭৭৭ জন। এরমধ্যে অনুপস্থিত ছিলো ৪ জন।

এদিকে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন কয়েকটি এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা চলায় জেলা প্রশাসক মো. কামাল হোসেন সন্তোষ প্রকাশ করেন এবং পরীক্ষার্থী ও অভিভাবকদের কোন ধরনের গুজবে কান না দেয়ার আহবান জানান। পরিদর্শনকালে জেলা প্রশাসকের সাথে ছিলো অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিন।

এদিকে, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে গতকাল থেকে প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষার হলে শুধুমাত্র কেন্দ্র সচিব ছাড়া কেউ যাতে মোবাইল বা ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ না করে তার জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাছাড়া কেন্দ্রের আশেপাশের ১৪৪ ধারা জারিসহ হলের ৪০ গজের মধ্যে সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ছিল।