কক্সবাজারে স্বস্তি সবজি-মাছে,বাড়ছেই ডিমের দাম

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল :


কক্সবাজারে শীতকালী সবজি ও মাছের দাম স্বস্তি থাকলেও বাড়তে শুরু করেছে ডিমের দাম। গত সপ্তাহে দাম বাড়ার পর বাজারে এখন সবজি ও মাছের দাম স্থিতিশীল রয়েছে। কিন্তু বাড়ছে ডিমের দাম। গত সপ্তাহের তুলনায় ডিমের দাম জোড়ার প্রতি ২ থেকে ৩ টাকা ও ডজন প্রতি ৫ থেকে ১০ টাকা বেড়েছে। তবে বাজারে মুরগির দাম স্বস্তি হলেও ডিমের দাম বাড়তি কেন? এমন প্রশ্ন ক্রেতাদের মাঝে। বর্তমানে বাজারে বেড়েছে শীতকালীন সবজির সরবরাহও।

শুক্রবার (১১ ডিসেম্বর) কক্সবাজারের বিভিন্ন কাঁচাবাজার বাজার ঘুরে দেখা গেছে, মাছের বাজারে প্রতি কেজি চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকায়, প্রতি কেজি রুই মাছ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়, রূপচাঁদা মাছ ৭০০ থেকে ৯০০ টাকা, কাতাল মাছ ৩০০ থেকে ৩৫০ টাকা, নাইলেটিকা মাছ ১৪০ থেকে ১৮০ টাকা, ইলিশ মাছ ৩০০ থেকে ৪০০ টাকা, তেলাপিয়া মাছ ১৫০ টাকা, লইট্যা মাছ ৭০ থেকে ১০০ টাকায় বিক্রি করা হচ্ছে।

প্রতি কেজি ফুলকপি বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩৪ টাকায়, প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়, প্রতি কেজি বেগুন ২৫ থেকে ৩০ টাকায়, লাউ ২০ থেকে ২৫ টাকা, মিষ্টি কুমড়া ২৫ থেকে ৩০ টাকা, আলু ২৫ থেকে ৩০ টাকা, ঢেঁড়শ ৩০ থেকে ৩৫ টাকা, পটল ৩০ থেকে ৩৫ টাকা, গাজর ৫০ টাকা, বরবটি ৩৫ থেকে ৪০ টাকা, বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকা, তিত করলা ৪০ টাকা, টমেটো ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ টাকা, সোনালী মুরগি বিক্রি হচ্ছে ২৫০ টাকা এবং দেশি মুরগি বিক্রি হচ্ছে ৩৭০ টাকায়। প্রি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫০০ টাকা থেকে ৫৫০ টাকায়।
বৃহত্তর রুমালিয়ারছড়া পিটিস্কুল বাজারের সবজি বিক্রেতা আব্দুল মোনাফ বলেন, শীতকালীন সবজির সরবরাহ বেড়েছে, তাই দামও মোটামুটি স্বস্তি রয়েছে।

এদিকে বাজারে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকা, চিনি ৪৫ থেকে ৫০ টাকা, পেঁয়াজ ২৫ থেকে ৩০ টাকা, প্রতি লিটার খোলা সয়াবিন তেল ৯০ থেকে ৯৫ টাকা, প্রতি কেজি পাইজার চাল ৫০ থেকে ৫৫ টাকা, মিনিকেট চাল ৪৮ থেকে ৫০ টাকা, উৎসব চাল ৪৪ থেকে ৪৫ টাকা, পোলাও চাল (চিনিগঁড়া) ৯০ থেকে ১০৫ টাকা, কাটারিভোগ চাল ৬৫ থেকে ৭০ টাকা বিক্রি করা হচ্ছে।
শহরের কানাই বাজারে মাছ বিক্রেতা আবুল কালাম বলেন, এখন মাছের মৌসুম তাই বাজারে মাছ সরবরাহও বেশি। এর কারণে দামও স্বস্তি রয়েছে।