কক্সবাজার ঈদগাহ ময়দানে ঢালাই কাজে ব্যাপক অনিয়ম, সিডিউল মানছে না অসাধু ঠিকাদার

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল

কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানের ঢালাই কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে অসাধু ঠিকাদারের বিরুদ্ধে। এমনকি সিডিউল মোতাবেক কাজ করছেন না সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। কাজটি পায় মোহাম্মদীয় কনেস্ট্রাকশনের মালিক ঠিকাদার মোহাম্মদ জোনাইদ।

বুধবার (৫ডিসেম্বর) সরেজমিনে দেখা যায়, সিডিউল মোতাবেক ঢালাই কাজে ১ নম্বর ইটের স্থলে ৩ নম্বর ইট ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি বালির পরিবর্তে মাটি ব্যবহারসহ নানা অনিয়ম চলছে। ঢালাই দেওয়ার জন্য ফেলে রাখা পাথর বেশিরভাগই ময়লা জড়িত। সাথে সিমেন্টে ও কংকরের পরিমাণে কম ব্যবহার করতে দেখা গেছে।

নাম প্রকাশ অনিচ্ছুক স্থানীয়রা জানান, কাজের মান এতটা খারাপ তা বলার মতো নয়। ঢালাই কাজে নিম্মমানের সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে। ওই ময়দানটি জেলার কেন্দ্রীয় ঈদগাহ ময়দান নামে পরিচিত। এখানে ঈদুল ফিতর ও ঈদুল আযহার সময় ২৫ থেকে ৩০ হাজার মানুষ নামাজ পড়ে থাকে। এছাড়াও প্রতিনিয়তেই জানাযার নামাজ পড়ে থাকে ওই ময়দানে। এমন একটি ধর্মীয় কাজে এতো অনিয়ম তা নিয়ে এলাকাজুড়ে তোলপাড় সৃষ্টি হচ্ছে।

এ বিষয়ে ঠিকাদার মোহাম্মদ জোনাইদ বলেন, কাজে কোন ধরণের অনিয়ম হচ্ছেনা। তারপরেও ঢালাই কাজে অনিয়ম হচ্ছে বলে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের লোকজন এসে কাজের সরঞ্জাম নিয়ে যায়। বর্তমানে কাজ বন্ধ রয়েছে।

এ ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের জানায়, ঢালাই কাজ দেখা তাদের বিষয় নই। উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষে থেকে ঈদগাহ ময়দান থেকে কোন ধরণের কাজের সরঞ্জাম উদ্ধার করা হয়নি।