কক্সবাজার থেকে ঢাকায় যাওয়া গাড়ির গ্যাস সিলিন্ডারে মিলল ৬৪ হাজার ইয়াবা, আটক ৬

বিশেষ প্রতিবেদক •

গাড়ির গ্যাস সিলিন্ডার কেটে মিলল ৬৪ হাজার পিস ইয়াবা, আটক ৬
অভিনব কায়দায় দুটি প্রাইভেটকারের গ্যাস সিলিন্ডারের মধ্যে পাচারকালে ৬৩ হাজার ৭৬৫ পিস ইয়াবাসহ চক্রের ছয় সদস্যকে আটক করেছে র‌্যাব।

র‌্যাব-১ এর সহকারী পরিচালক (অপস্ অফিসার) সহকারী পুলিশ সুপার নোমান আহমদ জানান, মাদক কারবারিরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে প্রতিনিয়ত অভিনব কৌশল অবলম্বন করে আসছে।

চলমান মাদকবিরোধী অভিযানের ধারাবাহিকতায় র‌্যাব-১ গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানতে পারে, ইয়াবার বড় একটি চালান কক্সবাজার হতে বিশেষ কৌশলে (প্রাইভেটকারের সিলিন্ডারে) বহন করে রাজধানীর দিকে নিয়ে আসছে একটি চক্র।

র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার সহায়তায় র‌্যাব-১ এর একটি দল এই মাদকবাহী চক্রের অনুসন্ধান শুরু করে।

র‌্যাব-১ এর একটি দল জানতে পারে, ইয়াবার চালানটি ঢাকা হয়ে গাজীপুর জেলার দিকে যাচ্ছে। ওই তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন কেন্দুয়া কাঞ্চন ব্রিজ এলাকার তিন কন্যা হোটেলের সামনে অস্থায়ী চেকপোস্ট পরিচালনা করে।

এ সময় মো. মাইনুদ্দিন (২৮), সোহাগ (২০), মো. জাওয়াদ (২৪), শাহরিয়ার রাব্বি (৩২), শাওন (২১) ও মো. রানা (২৫) নামে ছয়জনকে আটক করা হয়। জব্দ করা হয় তাদের দুটি প্রাইভেটকার।

জব্দ একটি প্রাইভেটকারের গ্যাস সিলিন্ডার কেটে ৪০ হাজার পিস ও অপর প্রাইভেটকারের গ্যাস সিলিন্ডার কেটে ২৩ হাজার ৭৬৫ পিস ও ১১০ গ্রাম ভাঙ্গা ইয়াবা উদ্ধার করা হয়।

জব্দকৃত ইয়াবার আনুমানিক মূল্য এক কোটি ৯৩ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা। এছাড়াও তাদের নিকট হতে ৪টি ড্রাইভিং লাইসেন্স, ৮টি মোবাইল ফোন, ১টি জাতীয় পরিচয়পত্র, ৪টি হাতঘড়ি ও নগদ ১৬ হাজার ৬৬০ টাকা উদ্ধার করা হয়।

জিজ্ঞাসাবাদে আটকরা র‌্যাবকে জানায়, তারা একটি সংঘবদ্ধ মাদক কারবারি চক্রের সক্রিয় সদস্য। প্রথমে তারা কক্সবাজারের সীমান্তবর্তী এলাকা হতে ইয়াবার চালান নিয়ে আসে। পরবর্তীতে তারা কক্সবাজারের একটি গ্যারেজে বিশেষ পদ্ধতিতে প্রাইভেটকারের গ্যাস সিলিন্ডারের মধ্যে ইয়াবা ঢুকিয়ে ঝালাই দিয়ে দেয়।

তারা ইয়াবার চালানগুলো বিভিন্ন পরিবহনের মাধ্যমে ঢাকাসহ সারাদেশে মাদক কারবারিদের নিকট সরবরাহ করে। তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ফাঁকি দিতে মাদক পরিবহনে নিত্য নতুন কৌশল অবলম্বন করে আসছিল।

তারা অধিক উপার্জনের লোভে পড়ে মাদক কারবারিদের ফাঁদে পা দিচ্ছে। ইতোপূর্বে ৬টি ইয়াবার চালান একই উপায়ে রাজধানী ঢাকাসহ আশপাশের জেলাসমূহে সরবরাহ করেছে বলে স্বীকার করে। উদ্ধারকৃত মাদকদ্রব্য ও আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।