কক্সবাজার সরকারি কলেজের বাস পেলো উখিয়ার শিক্ষার্থীরা!

ইমরান আল মাহমুদ:
কক্সবাজার সরকারি কলেজে অধ্যয়নরত উখিয়া উপজেলার শিক্ষার্থীদের জন্য ফ্রি বাস সার্ভিস চালু করেছে কলেজ প্রশাসন।

বৃহস্পতিবার(৩ নভেম্বর) সকাল সাড়ে আটটায় উখিয়া স্টেশন থেকে ফিতা কেটে বাস সার্ভিস চালুর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন কক্সবাজার সরকারি কলেজে অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ গিয়াস উদ্দিন। এসময় শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ কাশেম, জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক আবু মো. মারুফ আদনান, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ উল্লাহ উপস্থিত ছিলেন।

এদিকে দীর্ঘ দাবির ফসল হিসেবে কলেজ বাস পেয়ে আনন্দে আত্মহারা শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা কলেজ কর্তৃপক্ষ ও ছাত্রলীগ নেতৃবৃন্দের প্রতি ধন্যবাদ জানান।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনান বলেন,” শেখ হাসিনার সরকার শিক্ষাবান্ধব একটা সরকার। বিএনপি সরকারের জোট আমলে পাঠ্যবই পেতে নতুন বছর এসে তিন মাস লাগতো। বর্তমানে শেখ হাসিনার সরকারের আমলে জানুয়ারীর শুরুতেই নতুন বই শিক্ষার্থীদের হাতে হাতে পৌঁছে যায়। উখিয়ার শিক্ষার্থীদের দীর্ঘদিনের দুর্ভোগের কথা কলেজ কর্তৃপক্ষকে জানালে বাস সার্ভিস চালুর সিদ্ধান্ত নেয়। কক্সবাজার জেলা ছাত্রলীগের পক্ষ থেকে কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি। শিক্ষার্থীদের যেকোনো ক্রান্তিলগ্নে ছাত্রলীগ অতীতেও পাশে ছিলো,ভবিষ্যতেও থাকবে।”

কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ কাশেম ও ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ উল্লাহ বলেন,”উখিয়ার সন্তান হিসেবে বাস সার্ভিস চালু করতে পেরে অত্যন্ত আনন্দ লাগতেছে। উখিয়া যেহেতু মাদকের ট্রানজিট পয়েন্ট এখানকার শিক্ষার্থীদের সবচেয়ে বেশি সজাগ থাকতে হবে। শিক্ষার্থীদের যেকোনো সমস্যায় কলেজের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে।”

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন,”উখিয়ার শিক্ষার্থীদের যাতায়াতের দুর্ভোগ লাঘবে বাস সার্ভিস চালু করায় কলেজ কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। আমার উপজেলা থেকে শত শত শিক্ষার্থী প্রতিদিন সড়কে দাঁড়িয়ে থেকে ঠিক সময়ে কলেজে পৌঁছাতে পারেনা। তাদের জন্য বাস সার্ভিস চালু করা হয়েছে। শিক্ষার্থীদের সবার সহযোগিতায় এ বাস সার্ভিস যেনো নিয়মিত চালু থাকে সেজন্য অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে সেদিকে দৃষ্টি রাখতে হবে।”

উদ্বোধনের পূর্বে শিক্ষার্থীদের উদ্দেশ্যে কলেজের অধ্যক্ষ মুহাম্মদ গিয়াস উদ্দিন বলেন,”কলেজে অনেকবছর আগে উখিয়ায় বাস সার্ভিস চালু ছিলো। অনাকাঙ্ক্ষিত কারণে তা বন্ধ হয়ে যায়। পরে জেলা ছাত্রলীগের দাবির প্রেক্ষিতে শিক্ষকবৃন্দ ও কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দের সাথে কথা বলে বাস সার্ভিস চালুর সিদ্ধান্ত নিই। আমি মনে করি শিক্ষার্থীদের যাতায়াতের দুর্ভোগ লাঘবে বাস সার্ভিস অনেকটা ভুমিকা রাখবে।”
এসময় আরও উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগের আহবায়ক রাজিবুল ইসলাম মোস্তাক, যুগ্ন আহবায়ক যথাক্রমে নুরুল আবরার,শাহেদুর রহমান, আবুল মনছুর শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মনিরুল হক মনির,উখিয়া উপজেলা ছাত্রলীগ নেতা জুলহাস উদ্দিন টিপুু, সালাহ উদ্দিন, মোহাম্মদ ইব্রাহীম,মারুফ খান খোকা,সেলিম উদ্দিন আপেল সহ প্রমুখ।