কক্সবাজার জেলা ফুটবল লীগে জমজমাট পাতানো ম্যাচের মহড়া

আজিজ রাসেল :

বঙ্গবন্ধু জেলা ফুটবল লীগে পাতানো ম্যাচের মহড়া চলছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে ক্রীড়াঙ্গনে চলছে তুমুল আলোচনা—সমালোচনা। উঠেছে লীগ নিয়েও বিতর্ক।

জানা গেছে, জেলা ফুটবল এসোসিয়েশন আয়োজিত বঙ্গবন্ধু জেলা ফুটবল লীগের সুপার সিক্স পর্ব প্রায় শেষের পথে।

বুধবার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে মুখোমুখি হয় খুরুশকুল ক্রীড়া সংস্থা বনাম শেখ জামাল ক্লাব চকরিয়া। এতে শেখ জামাল ৪—২ গোলে হারায় খুরুশকুলকে। তবে অভিযোগ উঠে, ম্যাচটি ছিল পাতানো।

এর আগের ম্যাচে খুরুশকুল অলস্টারের সাথে বিদেশীসহ তারকা খেলোয়াড়দের নিয়ে মাঠে নামে। কিন্তু শেখ জামালের সাথে তার কোন বিদেশী খেলোয়াড় আনেনি। উল্টো স্থানীয় ভাল খেলোয়াড়দেও দলে রাখেনি। এর আগে খুরুশকুল ও মুক্তিযোদ্ধ সংসদ চকরিয়ার ম্যাচ নিয়ে প্রশ্ন উঠে। এতে মুক্তিযোদ্ধা সংসদকে জরিমানা ও কোচকে বহিষ্কার করা হয়।

তবে অভিযোগ উঠে, এই জরিমানা শুধু মাত্র আই ওয়াশ। কারণ শেখ জামালকে চ্যাম্পিয়ন করার জন্য খুরুশকুল ও মুক্তিযোদ্ধ ক্রীড়া সংসদ চকরিয়া দু’দলই পাতানো ম্যাচের সাথে জড়িত। সেক্ষেত্রে শুধু একটি টিমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তাও গঠনতন্ত্র পরিপন্থী।

অল স্টার ক্লাবের কোচ ও কর্মকর্তারা অভিযোগ করেন, শেখ জামালকে চ্যাম্পিয়ন করতে কমিটি পরিকল্পিতভাবে কাজ করছে। ম্যাচে রেফারিদের প্রতিনিয়ত হুমকি দেয়া হচ্ছে। ম্যাচ পাতানো অভিযোগ লিখিত আকারে জানালেও তা গ্রহণ করেনি কমিটি। অল স্টারকে ডুবানো জন্য সবাই উঠে পড়ে লেগেছে।

ক্রীড়া সংগঠকরা অভিযোগ করেন, বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে খালেদ আজম বিপ্লবকে বহিষ্কার করা হয়েছে। কিন্তু পুরো লীগ পরিচালনা করছে সে। মাঠে এসে প্রতিদিন মাচে প্রভাব বিস্তার করছে। এতে বিভিন্ন ক্লাবের কর্মকর্তা ও খেলোয়াড়দের মাঝে বিরাজ করছে অসন্তোষ।

সদর উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাছির উদ্দিন বলেন, পাতানো ম্যাচ হলে অবশ্যই গঠনতন্ত্র মোতাবেক শাস্তি হওয়া দরকার।

ক্রীড়া লেখক সমিতি কক্সবাজারের সভাপতি মাহবুবুর রহমান বলেন, আমার জীবনে এমন দর্শকহীন ফুটবল টুর্নামেন্ট দেখিনি। তার উপর পাতানো ম্যাচ। যার যেমন ইচ্ছে তেমন করছে। মূলতঃ ফুটবলের সৌন্দয্যর্ ও উন্নয়নে সমন্বিত উদ্যোগ দরকার। মাঠে কেন দর্শক আসছে না, তাও ভাবা প্রয়োজন।

বঙ্গবন্ধু জেলা ফুটবল লীগের আহ্বায়ক প্যানেল মেয়র হেলাল উদ্দিন কবির বলেন, খুরুশকুল ও মুক্তিযোদ্ধা সংসদ চকরিয়ার মধ্যকার ম্যাচ পাতানোর অভিযোগ পেয়ে জরিমানা করা হয়েছে। তবে শেখ জামাল ও খুরুশকুলের ম্যাচটি পাতানো বলে কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে টেকনিক্যাল কমিটি ব্যবস্থা নিবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল এ প্রসঙ্গে বলেন, বিপ্লবকে ডাকা হয়েছে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া ডিএফএ এই লীগের আয়োজক। দর্শক না আসা তাদের ব্যর্থতা। আর পাতানো ম্যাচের বিষয়টি খোঁজখবর নেওয়া হচ্ছে।