প্রতিকেজি ৫০০ টাকা

টেকনাফে শীতের মৌসুমে বাজারে কাঁচা আমের চড়া দাম

গিয়াস উদ্দিন ভুলু,টেকনাফ

সাগর,নদী প্রাকৃতিক দৃর্শ্যে ঘেরা পর্যটন নগরী টেকনাফ পৌর শহরে আগাম কাঁচা আমের দেখা মিলেছে। তবে বিক্রি হচ্ছে খুব চড়া দামে। কেজি মাত্র ৫০০টাকা! তারপরও চাহিদা বেশী। অবিশ্বাস্য হলেও এই কনকনে শীতের মধ্যেও টেকনাফ বাজারে বিক্রি হচ্ছে এখন কাঁচা আম।

এব্যপারে অভিমত প্রকাশ করে টেকনাফ উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার কামাল উদ্দিন জানান, অত্র উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ১০০/১৫০ হেক্টর জমিতে আমের চাষাবাদ হয়েছে। স্থানীয় চাষিরা জানিয়েছেন এই আম গাছ গুলোতে বছরে ৩ বার ফলন হয়।

এই আম গুলো খেতে খুবেই রসালু,ও সুস্বাদু। তাই ক্রেতাদের চাহিদাও বেশী।

তিনি আরো বলেন, সাগর,নদী প্রাকৃতিক দৃর্শ্যে ঘেরা এই সমস্ত এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাবসহ নানা কারনে আগাম কাঁচা আমের ফলনসহ বিভিন্ন প্রকার মৌসুমী ফলের উৎপাদন ভাল হচ্ছে।

টেকনাফ বাজারে বিভিন্ন প্রকারের আগাম মৌসুমী ফল বিক্রেতা ফরিদ ও সাকেরের কাছ থেকে জানা যায়,বর্তমানে প্রতি কেজি কাঁচা আম বিক্রি হচ্ছে ৫০০ টাকা দামে। তারা আরো বলেন,স্থানীয় লোকজন এই জাতের আম গুলোর নাম দিয়েছে “বুকসেলাই”।

তথ্য সুত্রে আরো জানা যায়,টেকনাফ বাহারছড়া শামলা ইউনিয়ন বড়ডেইল এলাকায় স্থানীয়দের লাগানো বেশীর ভাগ আম গাছে তিন মাস পরপর মুকুল আসতে থাকে। এতে এই গাছ গুলোতে বছরে তিন বার আমের ফলন হয়।
প্রতিবছর অত্র এলাকার আগাম আম চাষিরা এই আম গুলো বিক্রি করার জন্য বাজারে নিয়ে আসে। ৬ থেকে ৮টি আমে এক কেজি হয়। প্রতি কেজি আম ৫০০ টাকা হলে প্রতিটির দাম পড়ে ৬২টাকা।