দুই মার্কিন ব্যাংকের পতনে অস্থিতিশীল যুক্তরাষ্ট্রের অর্থনীতি


মাত্র তিন দিনের ব্যবধানে দুই মার্কিন ব্যাংকের পতনের ঘটনায় অস্থিতিশীল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের আর্থিক খাত। ব্যাংকের পতনের জেরে ডলারের মান কিছুটা কমে যাওয়ায় দাম বেড়েছে অপরিশোধিত জ্বালানি তেল ও স্বর্ণের।

জনগণের আস্থা ফেরাতে মার্কিন ব্যাংকগুলো রক্ষায় সম্ভাব্য সবকিছু করার ঘোষণা দিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট জো বাইডেন।
সোমবার (১৩ মার্চ) আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (২৮ দশমিক ৩৫ গ্রাম) স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৯০০ ডলারে, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ২ লাখ ৫৮৩ টাকা।

যুক্তরাষ্ট্রের ব্যাংকিং ব্যবস্থা নিরাপদ মন্তব্য করে বাইডেন বলেছেন, মার্কিনীদের আমানত সেখানে থাকবে যখন তাদের প্রয়োজন হবে। পতন হওয়া দুই ব্যাংকের গ্রাহকদের আমানত ফিরে পাওয়ার নিশ্চয়তাও দেন তিনি।
গুজবের জেরে বেশিরভাগ গ্রাহক তাদের সঞ্চয়ের অর্থ তুলে নেওয়ায় স্থানীয় সময় শুক্রবার ধসে পড়ে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক। তারল্য সংকট চলতে থাকায় মাত্র তিন দিনের মধ্যে রোববার একই পরিণতি হয় আরেক মার্কিন ব্যাংক সিগনেচারের। পরে এর নিয়ন্ত্রণ নেয় কেন্দ্রীয় সরকারের সংস্থা ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন। এর বিরূপ প্রভাব পড়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপের শেয়ারবাজারে।

ডলারের মান অনুসরণকারী মার্কিন সূচক ইউএস ডলার ইনডেক্সের তথ্য অনুযায়ী, পর পর দু’টি ব্যাংকের পতনের পর বিভিন্ন শক্তিশালী মুদ্রা, যেমন: ব্রিটেনের পাউন্ড, কানাডিয়ান ডলার, জাপানের ইয়েন, সুইডেনের ক্রোনা ও সুইজারল্যান্ডের ফ্রাঙ্কের তুলনায় সোমবার ডলারের অবনমন ঘটেছে দশমিক ৫৮ শতাংশ।

এদিকে, ডলারের অবনমনের পর সোমবারই বেড়েছে জ্বালানি তেলের দাম। বাজার পর্যালোচনা করে জানা গেছে, এই দিন অপরিশোধিত জ্বালানি তেলের দুই ব্র্যান্ড ব্রেন্ট ক্রুড এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট উভয়েরই দাম ব্যারেলপ্রতি বেড়েছে শতকরা দশমিক ৩০ শতাংশ।

© ChanneliOnline