নতুন কারিকুলামের উপর নন এমপিও শিক্ষকদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

ইমরান আল মাহমুদ:
এ বছর থেকে শুরু হয়েছে নতুন কারিকুলামে পাঠদান। নতুন কারিকুলামের আওতায় উখিয়ায় মাধ্যমিক পর্যায়ের বিষয়ভিত্তিক শিক্ষকদের শিক্ষাক্রম বিস্তরণে নন এমপিও ভুক্তদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

সোমবার (১৩ মার্চ) সকালে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে উখিয়া বহুমুখী সরকারি উচ্চ বিদ্যালয়ে উপজেলার প্রায় ৩০টি উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসার প্রায় ১৫০জন শিক্ষক ৯টি বিষয়ের উপর প্রশিক্ষণে অংশগ্রহন করছেন। দিনব্যাপী এ প্রশিক্ষণে প্রধান আলোচক ছিলেন জেলা শিক্ষা অফিসার মো. নাছির উদ্দিন। কর্মশালায় নানা বিষয়ের উপর আলোচনা করা হয়।

জানা যায়, শিক্ষার্থীদের পাঠদান আনন্দদায়ক ও চাপ কমাতে পাঠ্যবইয়ের কারিকুলামে বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে। ২০২৩ সালে প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মাধ্যমে বাস্তবায়ন শুরু হবে এ শিক্ষাক্রম। এরপর ২০২৪ সালে তৃতীয় ও চতুর্থ শ্রেণি এবং অষ্টম ও নবম শ্রেণি এই শিক্ষাক্রমের আওতায় আসবে। ২০২৫ সালে যুক্ত হবে পঞ্চম ও দশম শ্রেণি। ২০২৬ সালে একাদশ ও ২০২৭ সালে দ্বাদশ শ্রেণি যুক্ত হবে।

জেলা শিক্ষা অফিসার বলেন,”নতুন শিক্ষাক্রমে বই ও পরীক্ষা পদ্ধতি বদলে যাবে। শিখন কৌশলেও আসবে নানা পরিবর্তন। এখন যেভাবে মুখস্থ বিদ্যা চলছে, নতুন শিক্ষাক্রমে সেটি একেবারেই অনুপস্থিত থাকবে। অভিজ্ঞতাভিত্তিক শিক্ষাকে গুরুত্ব দিয়ে প্রণয়ন করা হয়েছে শিক্ষাক্রম।”