বদি-পত্নী কি পারবেন মাদকের বদনাম ঘুচাতে

রাসেল চৌধুরী,কক্সবাজার

সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে মাদকের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিয়েছেন দেশের বহুল আলোচিত সাবেক এমপি আবদুর রহমান বদির স্ত্রী শাহীন চৌধুরী। সাংবাদিকদের কাছে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করার সময় পাশে দাঁড়ানো ছিল স্বামী আবদুর রহমান বদি। সংসদ ভবনে শপথ অনুষ্ঠানের পর স্বামী বদিকে পাশে রেখেই সাংবাদিকদের শাহীন চৌধুরী বলেন, মাদক, ইয়াবা ব্যবসাসহ সব ধরনের অপকর্ম বন্ধ করতে যা যা করণীয়, আমি তাই করব।

তার এ ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে শাহীন চৌধুরীর নির্বাচনী এলাকা উখিয়া-টেকনাফে।  স্থানীয় এলাকাবাসীর মতে, শাহীন চৌধুরী যতই মাদকের বিরুদ্ধে কথা বলুক, ওই পরিবারের বধূ হিসেবে তিনি কি পারবেন মাদক সংশ্লিষ্টতার অভিযোগে তার স্বামী সাবেক এমপি বদিসহ পরিবারের ডজন সদস্যের বিরুদ্ধে কোনো অ্যাকশন নিতে? আবদুর রহমান বদির সিদ্ধান্তের বাইরে যাওয়ার কোনো সুযোগ শাহীন চৌধুরীর নেই বলে মন্তব্য করেন বদি বিরোধীরা।

আবার বদি সমর্থকরা আবদুর রহমান বদির মাদক সংশ্লিষ্টতার অভিযোগ মানতে নারাজ। তাদের মতে, বদির আকাশচুম্বি জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে প্রতিপক্ষ তার বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে তাকে কলঙ্কিত করার চেষ্টা করেছে। অপপ্রচারকারীদের সব চেষ্টা ব্যর্থ হয়েছে বলেও দাবি করেন তারা। তাদের দাবি, আইনি জটিলতায় বদি নির্বাচন করতে না পারলেও তার স্ত্রীর জয়ের মাধ্যমে প্রমাণ হয়েছে উখিয়া-টেকনাফের মানুষের মনে বদির স্থান অনন্য উচ্চতায়। নিশ্চয় বদি অপরাধী হলে মানুষের এত ভালোবাসার পাত্র হতেন না। আর একজন গৃহিণী হয়েও শুধুমাত্র বদির স্ত্রী পরিচয়ে শাহীন চৌধুরী সর্বাধিক ভোটে এমপি নির্বাচিত হতেন না।

কক্সবাজার-৪ আসনে ২০০৮ সাল থেকে দুই মেয়াদে আবদুর রহমান বদি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে মাদক সংশ্লিষ্টতার অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। ইয়াবা পাচারের হোতা হিসেবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের তালিকায় তার নাম আসলে দেশব্যাপী আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হন তিনি। ওই তালিকায় আবদুর রহমান বদি ছাড়াও তার আপন চার ভাইসহ অন্তত এক ডজন পারিবারিক আত্মীয়-স্বজনের নাম উঠে আসে। ব্যাপক সমালোচনার মুখে গতবছর প্রধানমন্ত্রীর নির্দেশে আইনশৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী অভিযানে কথিত বন্দুকযুদ্ধে বদির দূর-সম্পর্কীয় এক বেয়াইসহ অনেকে প্রাণ হারালেও বদির বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নেয়ায় সমালোচনা আরো জোরালো হয়। তাই এবার বিতর্ক এড়াতে বদিকে মনোনয়ন না দিয়ে প্রার্থী করা হয় তার স্ত্রী শাহিন চৌধুরীকে। 

গত ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে শাহিন প্রায় দুই লাখ ভোট পেয়ে বিজয়ী হন। তার প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী শাহজাহান চৌধুরী পান ৩৭ হাজার ভোট। যদিও বিএনপি ভোট ডাকাতির অভিযোগ তুলে এ ফলাফল প্রত্যাখ্যান করেছে। এদিকে শাহীন চৌধুরী সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েই মাদক নির্মূলে কাজ করার ঘোষণা দিয়েছেন। তার এ ঘোষণা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।