বিশ্ববিদ্যালয় খুলতে দেরি হওয়ার কারণ জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী

কক্সবাজার জার্নাল ডেস্ক:
বিশ্ববিদ্যালয় খুলতে দেরি হওয়ার কারণ জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভায় এ নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

সোমবার (৪ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে বিশ্ববিদ্যালয় খোলার অগ্রগতি জানতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দেরির কারণ জিজ্ঞেস করেন। জবাবে শিক্ষামন্ত্রী জানান, বিশ্ববিদ্যালয় চলে নিজস্ব বিধানে। পাশাপাশি দীর্ঘদিন বন্ধ থাকায় হলগুলো থাকার অনুপোযোগী হয়ে আছে বলেও উল্লেখ করেন তিনি। তবে এ মাসের মধ্যেই সব বিশ্ববিদ্যালয় খুলে যাবে বলে মন্ত্রিসভায় অবহিত করেন শিক্ষামন্ত্রী।

বৈঠকে পৌরসভা আইনের সংশোধনী প্রস্তাবের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া ৫ বছর মেয়াদের পর মেয়র ও কাউন্সিলররা আর পদে থাকতে পারবেন না, এই বিধান রেখে আইনের সংশোধনী প্রস্তাবও পাশ হয়েছে মন্ত্রীপরিষদের বৈঠকে।

ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিবও জানিয়েছেন, অক্টোবরেই সব বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে। ঘোষিত সময়েই হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা।

করোনার সংক্রমণ কমায় ১২ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে স্কুল ও কলেজ খুলেছে। কিন্তু এখনও খোলেনি বিশ্ববিদ্যালয়। তবে বড় কোনো বিপর্যয় না ঘটলে ঘোষিত তারিখ অনুযায়ী এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও প্রধানমন্ত্রীকে জানান শিক্ষামন্ত্রী। এসময় ১৮ বছরের কম বয়সীদের ভ্যাকসিন দেয়ার ব্যাপারে টেকনিক্যাল বিষয় খতিয়ে দেখতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিসভায় অত্যাবশক পরিষেবা আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। বলা হয়, সরকার কোনো পরিসেবাকে জরুরি ঘোষণা করলে সেখানে ধর্মঘট, লেঅফ বা বন্ধ ঘোষণা করা যাবে না।