ভাসানচরে রোহিঙ্গাদের জোরপূর্বক স্থানান্তর নয়: ত্রাণমন্ত্রী

কক্সবাজার জার্নাল ডটকম :

কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের নোয়াখালীর ভাসানচর দ্বীপে স্থানান্তরের বিষয়ে তাদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। 

মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরের ৪ নম্বর ক্যাম্পে মানববর্জ্য পরিশোধনাগার উদ্ধোধন শেষে এ কথা জানান তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, ভারতসহ অন্যান্য দেশ থেকে রোহিঙ্গা আশার বিষয়ে সরকার আন্তার্জাতিকভাবে কাজ করছে। এটি এত সহজে মেনে নেয়া হবে না। পাশাপাশি ক্রমান্বয়ে রোহিঙ্গাদের উন্নতি হচ্ছে, পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি অনেকটা কমে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃষ্টি রেখেছেন, আশা করি বড় ধরনের কোন সংকট তৈরি হবে না।

ডা. এনামুর রহমান বলেন, ওই পরিশোধনাগারের মাধ্যমে পর্যায়ে ক্রমে পুরো ক্যাম্পের রোহিঙ্গাদের মানববর্জ্য পরিশোধন করা হবে। আগামীতে এ ধরনের প্রকল্প দেশের বিভিন্ন জায়গায় নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ শাহ কামাল, ইউএনএইচসিআরের বাংলাদেশ প্রতিনিধি ইস্টিভেন্ট কর্লিস, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম প্রমুখ।