যথাযোগ্য মর্যাদায় কক্সবাজার সরকারি কলেজে একুশে ফেব্রুয়ারি পালিত

ইমরান আল মাহমুদ:
যথাযোগ্য মর্যাদায় কক্সবাজার সরকারি কলেজে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনিমিত করা হয়। সকাল সাড়ে ৮টায় কালো ব্যাজ ধারণ, সকাল সাড়ো ৯টায় কলেজ প্রশাসনের পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপরই ব্যবস্থাপনা বিভাগ সহ বিভিন্ন বিভাগ ও ছাত্রসংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। সকাল ১০টায় শেখ রাসেল দেয়ালিকা উন্মোচন ও পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান আবুল হাসনাত মো.মফিজুল হকের সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক মং থোয়েন এ-এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ গিয়াস উদ্দিন। তিনি বলেন,”বাঙালি জাতিসত্তার অনুপ্রেরণা ১৯৫২-এর একুশ ফেব্রুয়ারি। ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৭১ এর মহান মুক্তিযুদ্ধ- সবকিছুই একুশের অনুপ্রেরণায় পাওয়া। আমাদের এই শক্তিকে ভুলে গেলে চলবে না। একুশের চেতনা আমাদের চলার পথের পাথেয়। নতুন প্রজন্মকেই এই চেতনা বুকের মাঝে লালন ও পালন করতে হবে।”
তিনি সর্বস্তরে বাংলা ভাষার প্রচলনের উপরও গুরুত্বারোপ করেন।


বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. সুজিত কুমার দে ও শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ কাসেম। শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান অরুন বিকাশ বড়ুয়া, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক অলক চক্রবর্তী, বাংলা বিভাগের প্রভাষক মামুন উদ্দিন জুয়েল। উক্ত আলোচনা সভায় কবিতা আবৃত্তি করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মোহাম্মদ হাসানুল ফরহাদ।
আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন ইতিহাস বিভাগের প্রভাষক মো.জাহাঙ্গীর আলম।

আলোচনা সভা শেষে মহান শহিদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।