উখিয়ায় রাতের আঁধারে পাচার হচ্ছে সংরক্ষিত বনভূমির বাঁশ!

ইমরান আল মাহমুদ, কক্সবাজার জার্নাল •

কক্সবাজারের উখিয়া উপজেলায় রাতের আঁধারে কাঠ পাচারের পর এবার পাচার হচ্ছে বাঁশ। সংরক্ষিত বনভূমি থেকে আইন অমান্য করে অবৈধভাবে পাচার করা বাঁশ সহ একটি পিকআপ জব্দ করে উখিয়া বনবিভাগের সদস্যরা।

গতকাল শুক্রবার (১৯ মে) রাত ১১টায় পালংখালীর থাইংখালী বটতলী এলাকায় থাইংখালী বিট কর্মকর্তা বিকাশ দাশের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সার্বিক সহযোগিতায় ছিলেন দোছড়ি বিট কর্মকর্তা রাকিব হোসেন, মোছারখোলা বিট কর্মকর্তা বেলাল, বনকর্মী ও অন্যান্য স্টাফরা।

সূত্রে জানা যায়, দীর্ঘদিন যাবত একটি চক্র রাতের আঁধারে সুকৌশলে সংরক্ষিত বনভূমি থেকে বাঁশ পাচার করে আসছে। এসব চক্রের সদস্যরা নিজেদের আত্নগোপন করে কৌশলে বন থেকে বাঁশ,কাঠ পাচার করে।

বিষয়টি নিশ্চিত করে থাইংখালী বিট কর্মকর্তা বিকাশ দাশ বলেন, থাইংখালী বিটের সংরক্ষিত বনাঞ্চলে প্রবেশ করে অবৈধভাবে পাচার করা বাঁশ সহ একটি পিকআপ জব্দ করা হয়েছে। পিকআপ আটক পূর্বক রেঞ্জ হেফাজতে নিয়ে আসা হয়েছে । এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

তিনি আরো জানান, বনাঞ্চল ধ্বংস করে পাহাড় কাটা, অবৈধ করাতকল,ইটভাটা এবং অবৈধ ডাম্পারের বিরুদ্ধে বন বিভাগের জিরো টলারেন্স নীতিকে সামনে রেখে অভিযান অব্যাহত থাকবে।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন,” শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে থাইংখালী বিটের বটতলী এলাকায় অভিযান পরিচালনা করে সংরক্ষিত বনভূমি থেকে পাচার করা বাঁশ সহ একটি পিকআপ জব্দ করা হয়। যারা বন উজাড় করছে তাদের বিরুদ্ধে তথ্য উপাত্ত নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

উল্লেখ্য, গত ১৬ দিনে থাইংখালীর বিভিন্ন স্পট থেকে পাহাড়ের মাটি ও বালি এবং বাঁশ ভর্তি ৫টি গাড়ি জব্দ করা হয়।