রোহিঙ্গাদের ক্যাম্প ত্যাগে নিষেধাজ্ঞা

আবদুল্লাহ আল আজিজ,কক্সবাজার জার্নাল

নির্বাচনের আগের দিন অর্থাৎ ২৯ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রোহিঙ্গারা যাতে কোন অজুহাতে ক্যাম্পের বাইরে যেতে বা অবস্থান করতে না পারে সে ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের জানান, রোহিঙ্গারা কালো টাকার বিনিময়ে ভোট কেন্দ্রে কারো পক্ষাবলম্বন করে বিশৃঙ্খলা সৃষ্টি করে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বানচাল করার অপচেষ্ঠায় লিপ্ত হতে পারে। বিষয়টি মাথায় রেখে বৃহস্পতিবার সকাল ৭টা থেকে পুলিশ রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

এসময়ের ভিতরে কোন রোহিঙ্গাকে ক্যাম্পের বাইরে পাওয়া গেলে তার বিরুদ্ধে বিদেশী নাগরিক আইনে মামলা রুজু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এব্যাপারে কুতুপালং ক্যাম্প ইনচার্জ মো. জালাল উদ্দিন জানান, রোহিঙ্গারা যাতে ভোট চলাকালীন সময়ে ক্যাম্পের বাইরে যেতে না পারে সে ব্যাপারে তাদের উপর উর্ধ্বতন কর্তৃপক্ষের নিদের্শনা রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, জাতীয় নির্বাচন চলাকালীন সময়ে বা নির্বাচনের আগের দিন থেকে নির্বাচনের পরের দিন পর্যন্ত রোহিঙ্গারা যেন কোন অবস্থাতেই ক্যাম্পের বাইরে যেতে না পারে সে ব্যাপারে ক্যাম্প ইনচার্জদের সর্তকতা অবলম্বন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ইতিমধ্যে পুলিশ, বিজিবি, সেনা বাহিনী ক্যাম্প এলাকায় টহল অব্যাহত রেখেছে।

এব্যাপারে জানতে চাওয়া হলে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানান, জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে রোহিঙ্গাদের উপর কঠোর নজরদারী রাখার জন্য ক্যাম্প সংশ্লিষ্ট প্রশাসন, আইনপ্রয়োগকারী সংস্থা ও রোহিঙ্গাদের মানবিক সেবায় নিয়োজিত এনজিওদের নিদের্শ দেওয়া হয়েছে।