রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়ানঘি লি

কক্সবাজার জার্নাল – মিয়ানমারে মানবাধিকার লংঘনের ঘটনায় জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ ইয়ানঘি লি তৃতীয় বার কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরনার্থী শিবির সফর করতে আসছেন। আগামী ২০ জানুয়ারি এই সফর করবেন তিনি। এসময় তিনি কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শন করবেন। এর আগে দুবার কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শন করে গেছেন ইয়ানঘি লি। এ নিয়ে এটা তার তৃতীয় সফর হবে।

জানা গেছে এই বিশেষ দূত থাইল্যান্ডে ভ্রমণ করবেন ১৪ই জানুয়ারি। এরপর বাংলাদেশে আসবেন ১৯ জানুয়ারি। সফরের পরদিন কক্সবাজারেও আসবেন তিনি। এছাড়া তার যাওয়ার কথা রয়েছে ভাসানচর দ্বীপেও।

সফর শেষে ২৪ জানুয়ারি বিকেল ৫টায় সংবাদ সম্মেলন করবেন লি। ২০১৯ সালের মার্চে মানবাধিকার কাউন্সিলের ৪০তম সেশনে সেখান থেকে পাওয়া তথ্যাদি ও পরামর্শ তুলে ধরবেন লি।

এদিকে তার সফরেও মিয়ানমার কোনো ধরনের সহায়তা করতে অস্বীকৃতি জানিয়েছে। এমনকি মিয়ানমারে তাকে প্রবেশ করতে দিতেও অস্বীকৃতি জানিয়েছে।

লি বলেন, তারপরও আমি মিয়ানমারের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করে যাচ্ছি এবং মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতি বিষয় পর্যবেক্ষণে আমার আদেশপত্র পালনে দৃঢ়প্রতিজ্ঞ। আমি মিয়ানমারের মানুষদের সঙ্গে কথা বলবো এবং মিয়ানমারে হওয়া মানবাধিকার লংঘন বিষয়ে কথা বলবো।