স্বামীর পরিবর্তে পরীক্ষা দিতে এসে স্ত্রী কারাগারে

ডেস্ক রিপোর্ট •

স্বামীর অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিতে এসে আটক হয়েছেন স্ত্রী। বিষয়টি ধরা পড়লে স্ত্রীকে এক বছরের কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত।

পাশাপাশি ওই শিক্ষার্থীকে বহিস্কার করা হয়। ঝালকাঠি সরকারি মহিলা কলেজে বুধবার অনার্স পরীক্ষাচলাকালে বিকেলে এ ঘটনা ঘটে।

ঝালকাঠি সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা সংশ্লিষ্ট সূত্র জানায়, শহরের নেছারাবাদ এলাকার বাসিন্দা মতিউর রহমান ঝালকাঠি সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

ঝালকাঠি সরকারি মহিলা কলেজ কেন্দ্রের কক্ষে দ্বিতীয় বর্ষের পরীক্ষায় তিনি অংশ নেন। বুধবার বেলা একটায় ইংরেজী পরীক্ষা শুরু হয়।

পরীক্ষায় কক্ষ পরিদর্শক ছিলেন ঝালকাঠি সরকারি মহিলা কলেজের শিক্ষক জাহিদুল ইসলাম। পরীক্ষার্থী মতিউর রহমানের পরিবর্তে পরীক্ষায় অংশ নেন তার স্ত্রী মারিয়া রহমান। দেড় ঘণ্টা তিনি পরীক্ষার খাতায় লেখেন।

পরীক্ষার শুরুতে কক্ষ পরিদর্শক খাতায় স্বাক্ষরও করেন, কিন্তু ছেলের পরিবর্তে মেয়ে পরীক্ষা দিচ্ছেন তা তিনি খেয়াল করেননি। শিক্ষক ও শিক্ষার্থীদের একটি অংশের তৎপরতায় বিষয়টি ধরা পড়লে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) মো. বশির গাজী ভ্রাম্যমান আদালত বসিয়ে ওই তরুণীকে আটক করার নির্দেশ দেন।

পুলিশ এসে তাকে আটক করে এবং স্বামীর পরিবর্তে জালিয়াতি করে পরীক্ষা দেওয়ার অপরাধে তাকে এক বছরের কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ঝালকাঠি জেলা প্রশাসনের এনডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বশির গাজী বলেন, এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ে একটি প্রতিবেদন পাঠানো হবে। আটক তরুণীকে কারাগারে পাঠানো হয়েছে।