১০১ উপজেলায় ভোট ১০ মার্চ

ডেস্ক রিপোর্ট – প্রথম ধাপে আগামী ১০ মার্চ পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন। এ লক্ষ্যে ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১০১টি উপজেলার তালিকা কমিশন সভায় উপস্থাপনের জন্য তুলতে যাচ্ছে ইসি সচিবালয়।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ইতোমধ্যে জানিয়েছেন, তিনটি পদে (চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান) ভোটের জন্য আগামীকাল ৩ ফেব্রুয়ারি (রোববার) তফসিল ঘোষণা করা হবে। এ লক্ষ্যে সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভা আহ্বান করা হয়েছে।

ওই সভার আলোচ্যসূচিতে দুটি বিষয় রয়েছে- একাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন এবং পঞ্চম উপজেলা পরিষদের তফসিল ঘোষণা ।

প্রথম ধাপে যেখানে ভোট:

ময়মনসিংহ বিভাগ জামালপুর সদর, সরিষাবাড়ী, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ; নেত্রকোনা সদর, বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, কলমাকান্দা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা।

রংপুর বিভাগ পঞ্চগড় জেলার সদর, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া; দিনাজপুর সদর, বীরগঞ্জ, কাহারোল, বিরল, বোচাগঞ্জ, খানসামা, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট; নীলফামারী জেলার সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ; কুড়িগ্রাম সদর, জেলার ভুরুঙ্গমারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, চিলমারী ও রৌমারী।

রাজশাহী বিভাগ সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী কাজিপুর, রায়গঞ্জ, মাহজাদপুর, তাড়াশ ও উল্লাপাড়া; জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল।

সিলেট বিভাগ সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও জগন্নাথপুর; হবিগঞ্জ সদর বাহুবল, মাধবপুর, চুনারঘাট, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, বানিয়াচং ও লাখাই।

চট্টগ্রাম বিভাগ রাঙ্গামাটি সদর, বাঘাইছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল, জুড়াছড়ি, কাউখালী, কাপ্তাই, রাজাস্থলী, বিলাইছড়ি; বান্দরবান সদর, রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি; খাগড়াছড়ি সদর, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়ি, দীঘিনালা; কক্সবাজার জেলার চকরিয়া।

মার্চ মাসে চার ধাপের উপজেলা নির্বাচন আগামী মার্চ মাস থেকে পাঁচ ধাপে ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে মার্চ মাসে চার ধাপে ৪৬৪টি উপজেলার নির্বাচন হবে, আর ১৬টি উপজেলার নির্বাচন হবে রমজানের পর। বিভিন্ন সমস্যার কারণে বাকি ১২ টি উপজেলায় এ বছর ভোটগ্রহণ করা হবে না। মার্চে অনুষ্ঠিত চার ধাপের উপজেলা নির্বাচনের মধ্যে প্রথম ধাপে নির্বাচন হবে আগামী ১০মার্চ। দ্বিতীয় ধাপে নির্বাচন হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে নির্বাচন হবে ২৪ মার্চ ও চতুর্থ ধাপের নির্বাচন হবে আগামী ৩১ মার্চ। এবারের উপজলো পরষিদ নির্বাচনে সব সদর উপজলোর সব কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভএিম) ভোটগ্রহণ করা হবে।