পবিত্র ঈদুল আজহা আজ: কক্সবাজার জার্নাল পরিবারের শুভেচ্ছা

ত্যাগ আর উৎসর্গের আদর্শে মহিমান্বিত পবিত্র ঈদুল আজহা আজ বুধবার। মুসলিম জাহানের জন্য খুশির বার্তা নিয়ে বছর ঘুরে আবারও ফিরে এসেছে ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা।

বাঙালি সমাজে ‘কোরবানির ঈদ’ নামেও পরিচিত মুসলমানদের এই অন্যতম প্রধান ধর্মীয় উৎসব।

এদিন দেশের ধর্মপ্রাণ মুসলিমরা ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি আদায়ে পশু কোরবানি দেবেন।

পবিত্র কোরআনের বর্ণনা অনুযায়ী, চার হাজার বছর আগে আল্লাহর নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তার সবচেয়ে প্রিয় বস্তু নিজ সন্তান হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নেন। কিন্তু আল্লাহর কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়। হজরত ইব্রাহিম (আ.)-এর এই ত্যাগের মনোভাবের কথা স্মরণ করে প্রতিবছর মুসলমানরা কোরবানি করে থাকেন।

জিলহজ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আজহা উদযাপিত হলেও ১০, ১১ ও ১২ তারিখের যে কোনো দিন পশু কোরবানি দেয়া যায়। সে হিসেবে বৃহস্পতিবার এবং শুক্রবারও কোরবানি করা যাবে।

এবার ঈদ এসেছে এক ভিন্ন প্রেক্ষাপটে। করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে দেশ আক্রান্ত। স্বজন হারানোর শোক এখনও তাজা রয়েছে হাজারো পরিবারে।

জীবন-জীবিকার প্রয়োজনে যারা রাজধানী ঢাকায় থাকেন, বুধবার ঈদ উদযাপনে তাদের অনেকেই পথের ভোগান্তি সয়ে, শত ক্লান্তি গায়ে মেখে ছুটে গেছেন গ্রামের বাড়িতে প্রিয়জনের কাছে। যদিও করোনাভাইরাস আতঙ্কে এবারও কিছুটা ভাটার টান পড়েছে ঈদ আনন্দে।

আজকের এই মহিমান্বিত আনন্দ উৎসবে বহুল প্রচারিত কক্সবাজার জেলার পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার জার্নাল ডটকম- এর পক্ষ থেকে সকল পাঠক , লেখক , সাংবাদিক , বিজ্ঞাপন দাতা শুভানুধ্যায়িদের জানাই মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদ-উল আযহার শুভেচ্ছা । ত্যাগের মহিমায় ভাস্বর এই উৎসব। সাম্য ও মৈত্রীর অনন্য উদাহরণ।

এই করোনা সংকটে সামাজিক দুরত্ব ও বিধি বিধান মেনে আমরা নিরাপদ থাকব এটাই প্রত্যাশা করি। মহান সৃষ্টিকর্তার কাছে এ সংকট থেকে আমাদের রক্ষার জন্য প্রার্থনা করছি। আল্লাহ আমাদের সহায় হোন।

সবাইকে ঈদ মোবারক ।

 

আবদুল্লাহ আল আজিজ

সম্পাদক

কক্সবাজার জার্নাল ডটকম (সিবিজে)