এক টাকা ভিজিটে চিকিৎসা দিচ্ছেন ডা. সুমাইয়া

কক্সবাজার জার্নাল ডেস্ক:
এক টাকা ভিজিটে চিকিৎসা। এটা বর্তমান সময়ে কল্পনাও করা যায় না। তবে বাবার ইচ্ছা পূরণে নামমাত্র ভিজিটে রোগীদের চিকিৎসাসেবা দিচ্ছেন সদ্য এমবিবিএস পাস করা ডা. সুমাইয়া বিনতে মোজ্জাম্মেল। তার মানবিক উদ্যোগ সাড়া ফেলেছে সাধারণ মানুষের হৃদয়ে।

রাজশাহী নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার মনিচত্বর এলাকায় নিজ বাসার নিচে ফার্মেসিতে রোগীদের চিকিৎসা দিচ্ছেন সুমাইয়া। তার ইচ্ছে সামনে বিসিএস দিয়ে চাকরির পাশাপাশি আজীবন একটি নির্দিষ্ট সময় বিনামূল্যে সাধারণ মানুষকে চিকিৎসাসেবা দেবেন।

তিনি প্রতি শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত নিয়মিত রোগী দেখছেন। পাশাপাশি নিজের অবসর সময়েও সাধারণ রোগীদের চিকিৎসা দিচ্ছেন তিনি।

এ বিষয়ে সুমাইয়া বিনতে মোজাম্মেল বলেন, ‌‘আমার ডা. হওয়ার কোনও ইচ্ছেই ছিল না। আমি ব্যবসা করে উদ্যোক্তা হতে চাইতাম। কিন্তু বাবা চাইতেন ডাক্তারি পেশায় আত্মনিয়োগ করে মানুষের সেবা করি। বাবার ইচ্ছেতেই এইচএসসি শেষ করে ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হই। ২০২২ সালের নভেম্বরে ইন্টার্ন শেষ করে বাবার ইচ্ছেতেই বাসার নিচে ফার্মেসি চালু করে চিকিৎসা দেওয়া শুরু করেছি।’

ডা. সুমাইয়া জানান, এক টাকা মূলত প্রতীকী সংখ্যা মাত্র। তিনি বিনামূল্যেই চিকিৎসা দিচ্ছেন। এই এক টাকা মূলত তার একটি স্বেচ্ছাসেবী সংগঠনের (দি ফাইভ ফাউন্ডেশন) জন্য নিচ্ছেন। যেই সংগঠন করোনা মহামারির সময়ে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছিল। এখনও বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম চলমান।
বাংলা ট্রিবিউন