কক্সবাজারে বন্ধ হচ্ছে না পাহাড় কেন্দ্রিক অপহরণ

বিশেষ প্রতিবেদক •

কোনোভাবেই বন্ধ হচ্ছে না কক্সবাজারে টেকনাফে পাহাড় কেন্দ্রিক অপহরণ। গেলো এপ্রিল মাসে বেশ কয়েকটি অপহরণের ঘটনা ঘটেছে। পরে মুক্তিপণ দেয়ার ছাড়া পেয়েছে অপহৃতরা। এরই মধ্যে রোববার (৩০ এপ্রিল) পাহাড়ে ফের অপহরণের ঘটনা ঘটেছে।

এবার কক্সবাজারের টেকনাফের বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা পাহাড় থেকে দুইজন পান চাষিকে অপহরণ করে নিয়ে গেছে অজ্ঞাত সন্ত্রাসীরা। এ সময় অপর দুই জনকে কুপিয়ে আহত করে তারা।

রোববার সকাল ৭ টার দিকে জাহাজপুরা পাহাড়ে পানের বরজে কাজ করার সময় সশস্ত্র সন্ত্রাসীরা দুই পান চাষিকে অপহরণ করে নিয়ে যায়। এ সময় বাধা দিলে অপর দুইজনকে কুপিয়ে আহত করা হয়।
এসব তথ্য নিশ্চিত করেছেন বাহারছড়া ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) রফিকুল ইসলাম।

অপহৃত দুইজন হলেন- বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা এলাকার বাচা মিয়ার ছেলে রহিম উদ্দিন (৩২) ও একই এলাকার সরোয়ারের ছেলে মো. রিদুয়ান (১৯)।

আহত দুইজন হলেন- একই এলাকার মো. ইউসুফের ছেলে আব্দুল আমিন (২৫) ও আবদুল্লাহ (১৬)। এর মধ্যে আবদুল্লাহকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আব্দুল আমিন চিকিৎসা শেষে ঘরে ফিরে গেছেন।

আহত আবদুল্লাহ জানিয়েছেন, সকালে পানের বরজে কাজ করার সময় ১০/১২ জন সশস্ত্র মুখোশধারী এসে তাদের ধাওয়া করে দুইজনকে ধরে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় বাধা দিলে তাদের কুপিয়ে আহত করে। তারা দৌড়ে পালিয়ে আসলেও দুই জনকে ধরে নিয়ে যাওয়া হয়।

বাহারছড়া ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) রফিকুল ইসলাম জানিয়েছেন এ পর্যন্ত অপহরণকারীরা অপহৃতদের পরিবারের সঙ্গে যোগাযোগ করেনি।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. রফিকুল ইসলাম জানিয়েছেন, দুই জনকে অপহরণের খবর পেয়ে পুলিশের দুটি দল অপহৃতদের পরিবার ও এলাকাবাসীর সহায়তায় পাহাড়ে অভিযান শুরু করেছে।

গত ৭ মাসে টেকনাফের পাহাড় কেন্দ্রিক ৬০ জনকে অপহরণের ঘটনা ঘটেছে। আর গেলো ১৬ মাসে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে ৩০টি অপহরণ মামলা দায়ের হয়।