উখিয়ায় থামছেনা বনের কাঠ চিরাই: ৪টি স’মিল উচ্ছেদ ও কাঠ জব্দ

ইমরান আল মাহমুদ, কক্সবাজার জার্নাল •

কক্সবাজারের উখিয়ায় থামছেনা অবৈধ স’মিলে কাঠ চিরাই কার্যক্রম। দিন দিন বিভাব জাতের বনের কাঠ সুকৌশলে পাচার করে চিরাই করা হচ্ছে এসব করাতকলে। ফলে একদিকে যেমন বন উজাড় হচ্ছে অন্যদিকে বেড়েই চলছে পরিবেশ ধ্বংসের কর্মযজ্ঞ।

তবে অবৈধ স’মিল উচ্ছেদে নিয়মিত অভিযান পরিচালনা করে উখিয়া উপজেলা প্রশাসন ও বনবিভাগ। অবৈধ স’মিল স্থাপনের খবর পেলেই প্রশাসন ছুঁটে চলছে উচ্ছেদ অভিযানে। নিয়মিত অভিযানের ধারাবাহিকতায় বুধবার (১০ মে) সকাল ১১টা থেকে অভিযান পরিচালনা করে ৪ টি অবৈধ স’মিল উচ্ছেদ ও ৫০ ঘনফুট বিভিন্ন জাতের বনজ কাঠ জব্দ করা হয়। অভিযানের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ। অভিযানে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম উপস্থিত ছিলেন। এসময় বিভিন্ন বিটের কর্মকর্তা ও উখিয়া থানা পুলিশের টিম সহযোগিতায় ছিলেন।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন,” অবৈধ স’মিল মালিকদের বিরুদ্ধে তথ্য উপাত্ত সংগ্রহ করে মামলা দায়ের প্রক্রিয়াধীন রয়েছে।”

অভিযানের সত্যতা নিশ্চিত করে উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ বলেন,” গোপন সংবাদের ভিত্তিতে অবৈধভাবে স’মিল স্থাপন করে কাঠ চিরাইয়ের খবরের ভিত্তিতে বনবিভাগ ও উখিয়া থানা পুলিশের সহযোগিতায় অভিযান পরিচালনা করে ৪টি অবৈধ স’মিল উচ্ছেদ করা হয়। তার মধ্যে রত্নাপালং থেকে দুটি ও রাজাপালং মাদ্রাসা সংলগ্ন এলাকা থেকে দুটি স’মিল উচ্ছেদ সহ ৫০ ঘনফুট কাঠ জব্দ করা হয়। উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।”

অভিযানে দোছড়ি বিট কর্মকর্তা রাকিব হোসেন, থাইংখালী বিট কর্মকর্তা বিকাশ দাশ, উখিয়া সদর বিট কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান সহ অনেকে উপস্থিত ছিলেন।

একইদিন ভোরে মাটি পাচারের খবরে অভিযান পরিচালনা করে থাইংখালী বিটের আওতাধীন এলাকায় অভিযান পরিচালনা করে একটি ডাম্পার জব্দ করে বনবিভাগ। জড়িত সকলের বিরুদ্ধে তথ্য উপাত্ত নিয়ে মামলা দায়ের করা হবে বলে জানা যায়।