দোহাজারী-কক্সবাজারে ট্রেন চলবে ১২০-১৩০ কিমি বেগে

চট্টগ্রাম •

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর বলেন, বর্তমান সরকার রেলপথ উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে দোহাজারী-কক্সবাজার রেললাইন হচ্ছে। নতুন রেলপথ দিয়ে আগামী সেপ্টেম্বরে ১২০-১৩০ কিলোমিটার বেগে ট্রেন চলবে। মানুষ প্রকৃতির সৌন্দর্য দেখতে দেখতে পর্যটন শহরে যাবেন।

শনিবার চট্টগ্রাম সার্কিট হাউসে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট সেতুর সংস্কার কাজ বাস্তবায়ন ও ফেরি চালুর বিষয়ে মতবিনিময় সভার আয়োজন করে জেলা প্রশাসন।

তিনি বলেন, চট্টগ্রামের কালুরঘাটে ২০২৮ সালে নতুন সেতু নির্মাণ করা হবে। এটি নির্মাণের পর আর দুর্ভোগ থাকবে না।

হুমায়ুন কবীর বলেন, চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চালুর জন্য আগামী জুনে কালুরঘাট সেতুর সংস্কার কাজ শুরু হবে। পুরো সেতু সংস্কারে ছয় মাস লাগবে। তবে সেতুর মূল রেললাইনের সংস্কার কাজ তিন মাসে শেষ করা হবে। এই তিন মাস চট্টগ্রাম-দোহাজারী রুটে ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে মানুষ হেঁটে সেতু পারাপার হতে পারবেন। যানবাহন চলাচলের জন্য দুটি ফেরি চালু করা হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা, সড়ক ও জনপথ বিভাগের (সওজ) প্রকৌশলী রোকন উদ্দিন খালেদ চৌধুরী, বোয়ালখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম, পৌরসভার চেয়ারম্যান জহুরুল ইসলাম, রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন, সিএমপির অতিরিক্ত কমিশনার আ স ম মাহতাব উদ্দিন এবং বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আবিদুর রহমান।

 

সভায় মানুষের দুর্ভোগ কমানোর জন্য বোয়ালখালী পৌরসভার চেয়ারম্যান জহুরুল ইসলাম দুটি ফেরির পরিবর্তে চারটি ফেরি চালুর পরামর্শ দেন। তাঁকে সমর্থন করে বক্তব্য দেন বোয়ালখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম।