বান্দরবানে বম পার্টির হামলায় দুই সৈনিক নিহত

বান্দরবান প্রতিনিধি •

বান্দরবানের রুমা উপজেলায় সীমান্তবর্তী পাহাড়ে সেনাবাহিনীর সাথে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চীন ন্যাসনাল আর্মি (কেএনএ) সশস্ত্র সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলি হয়েছে। এসময় সন্ত্রাসীদের গুলিতে সেনাবাহিনীর ২ জন সৈনিক নিহত হয়েছে।

এছাড়াও দু’জন সেনা কর্মকর্তা গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে। মঙ্গলবার বিকালে এ ঘটনা ঘটে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন আইএসপিআর-এর সহকারী পরিচালক রাশেদুল আলম খান।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, জেলার রুমা উপজেলার রেমাক্রী প্রাংশা ইউনিয়নের সীমান্তবর্তী রাঙামাটির বিলাইছড়ি জারুলছড়ি সীমান্তবর্তী এলাকায় সেনাবাহিনীর রুমা ২৮ বীর জোনের সেনা সদস্যদের সাথে পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি চীন ন্যাসনাল আর্মি (কেএনএ)-এর মধ্যে গোলাগুলি হয়েছে। মঙ্গলবার বিকাল থেকে থেমে থেমে গোলাগুলির ঘটনা ঘটে।

এসময় সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে সেনাবাহিনীর ২ জন সৈনিকের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন মো. আলতাফ আহম্মদ এবং মো. তৌহিদ।

এ ঘটনায় সেনাবাহিনীর রুমা ২৮ বীর সেনাবাহিনীর অফিসার ক্যাপ্টেন ইশতিয়াক আহম্মদ শওকত এবং আরেকজন সেনা কর্মকর্তা গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। তাদের উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে ঢাকা সামরিক হাসপাতালে নেয়া হয়েছে।

সেনাবাহিনীর আইএসপিআর সহকারী পরিচালক রাশেদুল আলম খান বলেন, “সেনাবাহিনীর টহল টিমের উপরে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকি চীন ন্যাসনাল আর্মি (কেএনএ) সন্ত্রাসীরা অতর্কিত বিস্ফোরণ ও গুলিবর্ষণ করলে সেনাবাহিনীর ২ সৈনিক মারা যান। গুলিবিদ্ধ হয়ে আহত হন আরও দু’জন সেনা কর্মকর্তা। তারা চিকিৎসাধীন রয়েছে।”

তবে রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, ঘটনাস্থল রুমা উপজেলার পাশ্ববর্তী রাঙামাটি জেলার বিলাইছড়ি উপজেলার বটতলী ইউনিয়নের জারুলছড়ি এলাকায়। নিরাপত্তা বাহিনীর সাথে সশস্ত্র সংগঠন কুকি চীন ন্যাসনাল আর্মি (কেএনএ) সন্ত্রাসীদের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে শুনেছি। নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।”

প্রসঙ্গত, ৮ মে রোয়াংছড়িতে পাহাড়ের সশস্ত্র সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ গনতান্ত্রিক) এবং মগ লিবারেশন পার্টি (মগ বাহিনী) মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে।

গত মাসের ৭ এপ্রিল রোয়াংছড়ি উপজেলার সদর ইউনিয়নের খামতান পাড়া এলাকা থেকে বম জনগোষ্ঠীর ৮ জনের মরদেহ উদ্ধার করে যৌথ বাহিনী। এরপর ২৭ এপ্রিল রুমা উপজেলার মুয়ালপি পাড়া এলাকা থেকে বম জনগোষ্ঠীর একজনের মরদেহ উদ্ধার করা হয়। নিহতরা সকলেই পাহাড়ের বম জনগোষ্ঠীর বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চীন ন্যাসনাল ফ্রন্ট (কেএনএফ) সদস্য বলে জানা গেছে।

আধিপত্য বিস্তার নিয়ে ইউপিডিএফ গণতান্ত্রিক-এর সাথে কুকি চীন ন্যাসনাল ফ্রন্ট (কেএনএফ) সশস্ত্র সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলি হচ্ছে কয়েক মাস ধরে।

গত ১৩ মার্চ সশস্ত্র সংগঠন কুকি চীনের হামলায় সেনাবাহিনীর মাস্টার ওয়ারেন্ট অফিসার নাজিম উদ্দিনের মৃত্যু হয়। এসময় গুলিবিদ্ধ হয়ে সৈনিক রাকিবুল ইসলাম ও সৈনিক শিশির আহমেদ আহত হন।