বিদ্যালয়ের কক্ষ অপরিচ্ছন্ন থাকায় অধ্যক্ষকে বরখাস্তের নির্দেশ

ডেস্ক রিপোর্ট •

আজিমপুর গভর্নমেন্ট স্কুল অ্যান্ড কলেজের নিচতলার একটি কক্ষ অপরিচ্ছন্ন পাওয়ায় অধ্যক্ষ প্রফেসর হাছিবুর রহমানকে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সেই সঙ্গে তার নেতৃত্বে গঠিত মনিটরিং কমিটির সদস্যদেরও সাময়িক বরখাস্ত করার নির্দেশ দিয়েছেন তিনি।

রোববার (১২ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি স্কুলটি পরিদর্শন শেষে তাদের বরখাস্তের নির্দেশ দেন বলে নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা।

এ বিষয়ে জানতে চাইলে স্কুল কর্তৃপক্ষ জানান, তারা এখনো অধ্যক্ষের বরখাস্তের কোনো তথ্য পাননি। তবে তারা জানান, সকালে স্কুল পরির্দশনে এসে শিক্ষামন্ত্রী স্টোর রুমে ঢুকে পড়েন এবং সেখানে পুরনো মালামাল দেখে রেগে যান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তিন তলা বিশিষ্ট স্কুল ভবনটির নিচ তলায় কোনো শ্রেণিকক্ষ নেই। মূলত, স্কুলের অব্যহৃত জিনিসপত্র একটি রুমে রাখা হয়। এরই মধ্যে শিক্ষামন্ত্রী পরিদর্শন শেষে চলে যাওয়ার পর রুমটি পরিষ্কার করে ফেলেছে স্কুল কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে স্কুলের কর্মচারীদের সঙ্গে কথা হলে তারা জানান, এখানে পুরনো কিছু মালামাল রাখা ছিল। তাছাড়া এখানে রান্নার জন্য গ্যাসের চুলা রয়েছে। স্কুল থেকে বলার পর পুরনো সব মালামাল সরিয়ে ফেলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যক্ষ প্রফেসর হাছিবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, ‘এটা আমাদের স্টোর রুম, শ্রেণিকক্ষ নয়। সকালে শিক্ষামন্ত্রী এসেই ওই রুমে ঢুকে পড়েন। মালামাল দেখে উনি রাগ করেন। অফিসিয়ালি কী সিদ্ধান্ত হয়েছে আমি জানি না। এর বেশি কিছু আমি বলতে পারব না। আমি এত বছর কাজ করেছি, কেউ একটা ভুল ধরতে পারেনি।’

এদিকে সকালে পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ স্বাস্থ্যবিধি মানায় অবহেলা করা হলে, তার কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একইভাবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদফতরের যারা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান তদারকির দায়িত্বে থাকবেন, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।