উখিয়ায় মানুষকে সচেতন ও নিরাপদ আশ্রয়ে নিতে ইউএনও’র নিরলস প্রচেষ্টা!

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল :

অতি প্রবল ঘুর্ণিঝড়ে রূপ নেওয়া মোখা’র আঘাতে রোহিঙ্গা ক্যাম্প, পাহাড়ধ্বস ও উপকূলীয় এলাকায় মানুষের ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে ও মানুষের জানমালের রক্ষার্থে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উখিয়া উপজেলা প্রশাসন।

তারই ধারাবাহিকতায় সকাল থেকে উপজেলার বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকায় ঘুরে ঘুরে মাইকিং করে জনসাধারণকে সচেতন করা হচ্ছে এবং নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হচ্ছে এবং এ পর্যন্ত জালিয়াপালং ইউনিয়নের ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত সাড়ে তিন হাজার মানুষকে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে সরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজিব।

তিনি আরও বলেন, ” উপজেলার জালিয়াপালংয়ের যেসব এলাকা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে সেসব এলাকা থেকে উপজেলা প্রশাসন কর্তৃক পরিবহনের মাধ্যমে আশ্রয় কেন্দ্রে পৌঁছে দেওয়া হচ্ছে। সার্বক্ষণিক তাদের খোঁজখবর রাখা হচ্ছে। প্রাথমিক চিকিৎসা সেবা, শুকনা খাবার,মহিলা পুরুষ আলাদা কক্ষে আশ্রয়,রান্না করা খাবার,মোমবাতি, টর্চলাইট সহ সব ধরনের সহযোগিতা অব্যাহত রয়েছে। বাকী যারা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে তাদেরও সরিয়ে আনার প্রক্রিয়া চলমান রয়েছে। উপজেলার ৪৬টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি ৭টি উপজেলা টিম সার্বক্ষণিক মাঠ পর্যায়ে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে কাজ করছে।”

আসুন ক্ষয়ক্ষতি কমাতে সবাইকে উপজেলা প্রশাসনের সকল বার্তা মেনে চলি। পাশাপাশি দুর্যোগ চলাকালীন যেকোনো সমস্যা উপজেলা প্রশাসনের কন্ট্রোল রুমে তাৎক্ষণিক জানানোর অনুরোধ করছি।”

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, উখিয়া উপজেলার জন্য ৫ মেট্রিক টন চাল এ ১লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। তবে শুধুমাত্র ক্ষতিগ্রস্থ মানুষের মাঝে এ সহায়তা বিতরণের নির্দেশ প্রদান করা হয়।

এর আগে গত মঙ্গলবার প্রস্তুতিমূলক বৈঠকের মাধ্যমে কন্ট্রোল রুম চালু সহ যেসব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, পাঁচ ইউনিয়নে পাঁচজন সিপিপি স্বেচ্ছাসেবক দলনেতা ঠিক করণ, উপজেলা নির্বাহী অফিসার,উপজেলা সহকারী কমিশনার(ভুমি), উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, অফিসার ইনচার্জ, সিপিপি উপজেলা টিম লিডার, স্বাস্থ্য কমপ্লেক্স ও প. প কর্মকর্তা সহ উল্লেখিত সকলের ফোন নং জরুরী কন্ট্রোল রুম হিসেবে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলায় বৈদ্যুতিক খুঁটি সহ যেকোনো ক্ষয়ক্ষতি কমাতে কন্ট্রোল রুম চালু করেছে পল্লী বিদ্যুৎ উখিয়া জোনাল অফিস। সবমিলিয়ে সবাইকে আগাম সতর্কবার্তা দেওয়া হচ্ছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়।