শীঘ্রই মাঠ প্রশাসনে আসছে ব্যাপক পরিবর্তন

কক্সবাজার জার্নাল ডেস্ক •

জাতীয় নির্বাচনকে সামনে রেখে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে মাঠ প্রশাসনে। সে অনুযায়ী বর্তমান সরকারের আমলে নিয়োগ পাওয়া কর্মকর্তারা মাঠ প্রশাসনের বিভিন্ন পদে পদায়ন পাবেন। নতুন পদায়ন পাওয়া এই কর্মকর্তারা কমপক্ষে এক বছর কর্মস্থলে থাকবেন। তারাই নির্বাচনকালীন বিভিন্ন দায়িত্ব পালন করবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদে শতাধিক নতুন মুখ আসছে আগামী মাসে। জুন-জুলাইয়ে পরিবর্তন আসবে অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) পদে। আর সরকারের নির্দেশনা পেলে যে কোনো সময় নতুন ডিসি পদায়ন করা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। নির্বাচনী বছর হওয়ায় কর্মকর্তাদের ফিটলিস্ট প্রণয়নের ক্ষেত্রে আমলে নেওয়া হচ্ছে এ ধরনের নানান বিষয়।

প্রাপ্ত তথ্যানুযায়ী, বর্তমানে প্রশাসন ক্যাডারের ৩১, ৩৩ ও ৩৪তম ব্যাচের কর্মকর্তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তাদের মধ্যে ৩১তম ব্যাচের রয়েছেন মাত্র সাতজন। আর ৩৩তম ব্যাচের দেড় শতাধিক ও ৩৪তম ব্যাচের দুই শতাধিক কর্মকর্তা রয়েছেন। এই কর্মকর্তাদের সবাই বর্তমান সরকারের শাসনামলে নিয়োগ পেয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে পদায়নের জন্য ৩৫তম ব্যাচের কর্মকর্তাদের ফিটলিস্ট প্রণয়ন শেষ পর্যায়ে রয়েছে। চলতি মাসেই এ তালিকা চূড়ান্ত হবে। এরপর প্রশিক্ষণ প্রদান করা হবে এই কর্মকর্তাদের।

মে মাসের মধ্যেই ৩১তম ব্যাচের সব কর্মকর্তা এবং ৩৩তম ব্যাচের বৃহৎ সংখ্যক কর্মকর্তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হবে। আর ইউএনও পদে পদায়ন পাবেন ৩৫তম ব্যাচের প্রশাসন ক্যাডার কর্মকর্তারা। এরপর ৩৩তম ব্যাচের ক্যাডার কর্মকর্তাদের মধ্য থেকে ফিটলিস্ট প্রণয়ন করে তাদের অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে পদায়ন করবে সরকার।

সূত্র জানান, কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করে থাকেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা। জাতীয় সংসদ নির্বাচনে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করে থাকেন সরকারের এই কর্মকর্তারা।

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ রাখতে মোবাইল কোর্ট পরিচালনা ছাড়াও নির্বাচন নিয়ে অনেক কাজ করে থাকেন তারা। এ ছাড়া ভোট কেন্দ্র স্থাপন ও পর্যবেক্ষণ কমিটিতে ইউএনওদের রাখার চিন্তাভাবনা করছে নির্বাচন কমিশন। সে হিসেবে মাঠপ্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন প্রশাসন ক্যাডারের এ কর্মকর্তারা।

গত ডিসেম্বরে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারিকৃত পরিপত্রে বলা হয়, ইউএনও হিসেবে পদায়নের ফিটলিস্ট প্রণয়নের ক্ষেত্রে বেশকিছু শর্ত অনুসরণ করতে হবে। সিনিয়র স্কেলপ্রাপ্তি ও চাকরির সময়কাল কমপক্ষে ছয় বছর হতে হবে।

সর্বশেষ পাঁচ বছরের বার্ষিক গোপনীয় অনুবেদন, সার্ভিস রেকর্ড ও শৃঙ্খলাজনিত প্রতিবেদন সন্তোষজনক হতে হবে। বিবেচনাধীন কর্মচারীদের চাকরিকালের সততা ও সুনাম বিবেচনা করা হবে। এ ছাড়া প্রজাতন্ত্রের এই কর্মচারীদের ডোসিয়ারসহ বিবেচ্য পাঁচ বছরের গোপনীয় অনুবেদনের গড় নম্বর ৮৫ শতাংশ হতে হবে।

সহকারী কমিশনার (ভূমি) পদে কমপক্ষে এক বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। সাধারণত উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কর্মকাল হবে দুই বছর। তবে বিশেষ কারণ ছাড়া তিন বছরের বেশি এ পদে থাকা যাবে না। এ ছাড়া এ পদে কোনো কর্মস্থল থেকে এক বছরের আগে বদলি করা যাবে না।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগের যুগ্ম সচিব সায়লা ফারজানা বলেন, ৩৫তম ব্যাচের কর্মকর্তাদের ফিটলিস্ট প্রণয়ন করে প্রশিক্ষণ প্রদান করা হবে। এরপর মে মাসের শেষদিকে শূন্যপদ ধরে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে পদায়ন শুরু হবে। পদ থাকা সাপেক্ষে পদায়ন চলবে। তিনি আরও বলেন, ৩৩তম ব্যাচের কর্মকর্তাদের ফিটলিস্ট প্রণয়ন-সাপেক্ষে জুন-জুলাইয়ে এডিসি হিসেবে পদায়ন করা হবে।

মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখার তথ্য অনুযায়ী, গত মাসে প্রশাসন ক্যাডারের ২৫ ও ২৭তম ব্যাচের কর্মকর্তাদের সাক্ষাৎকার গ্রহণ শেষে ডিসি নিয়োগের ফিটলিস্ট চূড়ান্ত করেছে প্রশাসনের নীতিনির্ধারণী পর্যায়ের শীর্ষ কমিটি সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। এ লক্ষ্যে উপসচিব পদমর্যাদার পায় আড়াই শ কর্মকর্তার সাক্ষাৎকার গ্রহণ করা হয়েছে। এই কর্মকর্তারা তত্ত্বাবধায়ক সরকার ও ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আমলে নিয়োগ পেয়েছেন।

জেলার রাজস্ব ব্যবস্থাপনা থেকে শুরু করে নিরাপত্তা, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ, জেলা ম্যাজিস্ট্রেসি, জননিরাপত্তা বিধানসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করে থাকেন জেলা প্রশাসকরা। আর জাতীয় নির্বাচনে এই কর্মকর্তারা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করে থাকেন। সে হিসেবে জাতীয় নির্বাচনে জেলা প্রশাসকরা গুরুত্বপূর্ণ নানা ভূমিকা পালন করবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী বলেন, জেলা প্রশাসক পদে নিয়োগের জন্য ফিটলিস্ট চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সরকারের নির্দেশনা পেলেই চাহিদা অনুযায়ী নতুন জেলা প্রশাসক পদায়ন করা হবে।