বেতবুনিয়ায় ৭১ ফুট উঁচু বঙ্গবন্ধুর ম্যুরাল

রাঙামাটি প্রতিনিধি •

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্মরণীয় করে রাখার জন্য রাঙামাটিতে নির্মিত হয়েছে বঙ্গবন্ধু ম্যুরাল। রাঙামাটির কাউখালী উপজেলার বেতবুনিয়ায় সজীব ওয়াজেদ ভূ–উপগ্রহ কেন্দ্রে ৭১ ফুট উচ্চতায় নির্মিত হয়েছে এই ম্যুরাল। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ম্যুরালটি নির্মাণ করা হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশে ৭১ ফুট উঁচু ও এত বড় আকারের বঙ্গবন্ধু ম্যুরাল নির্মিত হয়নি।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, কাউখালী উপজেলার বেতবুনিয়ায় সজীব ওয়াজেদ ভূ–উপগ্রহ কেন্দ্রে বঙ্গবন্ধুর ম্যুরালের মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটি ৭১ ফুট উঁচু এবং ২৫ ফুট প্রস্থ। উপগ্রহ কেন্দ্র উদ্বোধন নিয়ে বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি সম্বলিত দেয়ালের দৈর্ঘ্য হচ্ছে ১০০ ফুট এবং প্রস্থ ১০ ফুট। এই ম্যুরাল নির্মাণে ব্যয় হয়েছে ২ কোটি ৭০ লাখ টাকা। ২০১৯ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা ম্যুরালটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ১৪ জুন এই ভূ–উপগ্রহ কেন্দ্রটি উদ্বোধন করেন। সরেজমিনে দেখা যায়, বঙ্গবন্ধুর ম্যুরালের পাশে নির্মিত বিভিন্ন ছবি সম্বলিত দেয়ালটিতে বঙ্গবন্ধুর বেতবুনিয়ায় ভূ–উপগ্রহ কেন্দ্র উদ্বোধনের দুর্লভ ছবি ইতিহাসের সাক্ষী হয়ে রয়েছে। প্রায় ১২৮ একর জায়গায় স্থাপিত হয়েছে এই কেন্দ্র। ম্যুরালটির চারপাশে রয়েছে রঙ–বেরঙের ফুলে সজ্জিত একটি বাগান। চারপাশ সবুজের সমারোহ দেখে যে কেউ মুগ্ধ হবেন। ভবিষ্যতে এটি হতে পারে পর্যটকদের জন্য আকর্ষণীয় দর্শনীয় স্থান। তবে এলাকাটি সংরক্ষিত। তাই ম্যুরালটি দেখতে হলে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

পার্বত্য চট্টগ্রামে ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আবছার বলেন, ১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেতবুনিয়া ভূ–উপগ্রহ কেন্দ্র উদ্বোধনের জন্য কাউখালীতে আসেন। সেদিন হাজার হাজার ছাত্র–জনতা বঙ্গবন্ধুকে ফুলের মালা দিয়ে বরণ করে নেন। তার এই স্মৃতি ধরে রাখার জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বঙ্গবন্ধুর সুউচ্চ একটি ভাস্কর্য তৈরি করেছে। এজন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডকে ধন্যবাদ জানাই।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, কাউখালী উপজেলার বেতবুনিয়ায় ভূ–উপগ্রহ কেন্দ্রটি ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উদ্বোধন করেছিলেন। সেই সময় আমি অষ্টম শ্রেণীর ছাত্র ছিলাম। বঙ্গবন্ধুকে দেখার জন্য আমিও রাঙামাটি থেকে বেতবুনিয়ায় গিয়েছিলাম। আমার আগে যিনি চেয়ারম্যান ছিলেন এবং যারা দায়িত্বে ছিলেন তারাই এই প্রকল্পটি গ্রহণ করেছিলেন। তিনি জানান, বাংলাদেশের মধ্যে ৭১ ফুট উঁচু বা এত বড় আকারের বঙ্গবন্ধু ম্যুরাল আর নির্মিত হয়নি।