জন্ম ও মৃত্যু নিবন্ধনে মাঠ পর্যায়ে সবাইকে সচেতন হতে হবে

ইমরান আল মাহমুদ:


জন্ম ও মৃত্যু নিবন্ধনে মাঠ পর্যায়ে সবাইকে সচেতনতা বৃদ্ধি করতে কাজ করার আহবান জানিয়েছেন উখিয়া উপজেলা টাস্কফোর্স কমিটি।

গতকাল রবিবার(৭ জুলাই) দুপুরে রত্নাপালং ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত জন্ম ও মৃত্যু নিবন্ধন টাস্কফোর্স কমিটির সভায় সভাপতিত্ব করেন চেয়ারম্যান নুরুল হুদা।

প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী,উদ্বোধক ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন।

রত্নাপালং ইউনিয়ন পরিষদের সচিব আবু সুফিয়ানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অংশ নেন ইউপি সদস্যবৃন্দ, ইমামগণ,বৌদ্ধ বিহারের ধর্মীয় নেতা ও বিভিন্ন স্কুলের শিক্ষকবৃন্দ।

সভায় বক্তারা বলেন,”শিশুর জন্মের ৪৫দিনের মধ্যে জন্মনিবন্ধন করতে কোনো টাকা লাগেনা। বিনামূল্যে জন্মনিবন্ধন দ্রুত সময়ে করতে ইউনিয়ন পরিষদে যোগাযোগ করবেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে সবাইকে উৎসাহিত করতে মসজিদের ইমাম, ধর্মীয় নেতা ও শিক্ষকদের এগিয়ে আসতে হবে। সবাইকে বিষয়টি জানিয়ে দিতে হবে যাতে সকলে সচেতন হয়। একটি শিশু জন্মের পর তার পরিচয় নিশ্চিতে জন্মনিবন্ধন অতীব জরুরী। তেমনিভাবে একটি মানুষ মৃত্যুবরণ করলেও তার তালিকা থাকলে জন্ম ও মৃত্যু হার সহজে বের করা যায়। সরকারের বিশেষ পরিকল্পনা ২০২৪ সালে জন্ম ও মৃত্যুর সঠিক তথ্য উপাত্ত পেতে সবাইকে এগিয়ে আসতে হবে। মাঠ পর্যায়ে আরও সচেতনতা বৃদ্ধি করতে হবে। যাতে করে কেউ জন্ম ও মৃত্যু নিবন্ধন থেকে বাদ না পড়ে।”

সভায় উপজেলা যুবলীগ সভাপতি ইমাম হোসেন, ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য সেলিম কায়সার, শিক্ষক প্রতিনিধি হাসান জামাল রাজু সহ প্রমুখ।