ঈদগাঁওতে বইয়ের দোকানে অভিযানঃ সৃজনশীল লেকচারের সহায়ক বই জব্দ

শাহিদ মোস্তফা শাহিদ, সদর

কক্সবাজার সদরের ঈদগাঁও বাজারে দীর্ঘ দিন ধরে অসাধুপন্থায় বিক্রি করে আসা সৃজনশীল লেকচারের সহায়ক বই জব্দ করেছে পুলিশ ও কোম্পানির এন্টি পাইরেসি টিম।

১ ফেব্রুয়ারী জুমাবার বিকাল ৩ টার দিকে বাজারে অবস্থিত বিভিন্ন বইয়ের দোকানে অভিযান চালায় সংশ্লিষ্টরা।এসময় লেকচার পাবলিকেশন লিঃ এর লোগো এবং নাম জাল করে ছাঁপানো ষষ্ঠ, সপ্তাম,অষ্টম, নবম ও দশম শ্রেণীর গাইড বই জব্দ করা হয়। জব্দকৃত গাইড বইয়ের বাজার মূল্য আনুমানিক ৩ লক্ষ টাকা হবে বলে জানান এন্টি পাইরেসি বিভাগের প্রধান মোহাম্মদ মারুফ হোসাইন।

তিনি জানান,অসাধু একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে লেকচার পাবলিকেসন্সের নাম, লোগো জাল করে বিভিন্ন শ্রেণীর গাইড বই বাজারজাত করে আসছিল।অনুরূপ ভাবে ঈদগাঁও বাজারের কয়েকটি লাইব্রেরিতে একই পন্থায় গাইড বই বিক্রির গোপন সংবাদ পেয়ে স্থানীয় পুলিশ প্রশাসনের সহযোগিতায় ডিসি রোড, শাপলা চত্বরের পাশে আলমাছ, সালমা,এমদাদিয়া ও মোহাম্মদীয়া লাইব্রেরীতে অভিযান চালায়।এসময় আলমাছ এবং এমদাদিয়া লাইব্রেরীতে থাকা নকল গাইড বই গুলো জব্দ করা হয়।

পরে তারা স্থানীয় পুলিশ প্রশাসনের কাছে আর এ ধরনের কর্মকান্ড করবে না মর্মে মুচলেকা প্রদান করে প্রথম বারের মত রক্ষা পায়। ম্যানেজার মোঃ মারুফ হোসাইন আরো বলেন,পরবর্তীতে তাদের নাম, লোগো জাল করে কেউ প্রতারণার আশ্রয় নিলে তারা আইনের আশ্রয় নিতে বাধ্য হবে।এবং কপি রাইট মামলা করা হবে।

উক্ত অভিযানে ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মোঃ আসাদুজ্জামানের নির্দেশে এএসআই নিজাম উদ্দিনসহ সঙ্গীয় ফোর্স সহযোগিতা করেন।