জলবায়ু পরিবর্তন সম্পর্কে বাংলাদেশের তরুণরা বেশি সচেতন

কক্সবাজার জার্নাল ডেস্ক:
একটি নতুন আন্তর্জাতিক সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশের তরুণরা বয়স্কদের তুলনায় জলবায়ু পরিবর্তন সম্পর্কে বেশি সচেতন।

বিশ্ব শিশু দিবসকে সামনে রেখে বৃহস্পতিবার (১৮ নভেম্বর), ইউনিসেফ ও গ্যালাপ একটি সমীক্ষা প্রকাশ করে। সমীক্ষায় দেখা গেছে, ৯০% এরও বেশি বাংলাদেশি শিশু এবং তরুণ যারা জলবায়ু পরিবর্তনের বিষয় সম্পর্কে সচেতন।

“দ্য চেঞ্জিং চাইল্ডহুড প্রজেক্ট” শিরোনামের জরিপ থেকে এ ফলাফলটি প্রকাশ করা হয়েছে। এটিই প্রথমবারের মতো হওয়া একটি জরিপ যেখানে একাধিক প্রজন্মকে একত্রে বিশ্ব সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি ও মতামত সম্পর্কে জানতে চাওয়া হয়।

এ জরিপটি বাংলাদেশসহ বিভিন্ন অঞ্চল ও বিভিন্ন আয়ের মোট ২১টি দেশে দুই বয়সী সমগোত্রের (১৫-২৪ বছর বয়সী এবং ৪০ বছর বা তার বেশি) ২১ হাজার জনেরও বেশি লোকের ওপর করা হয়।

সমীক্ষায় জানা যায়, প্রায় ৫০% বেশি শিশু ও তরুণেরা বয়স্কদের তুলনায় বিশ্বাস করে যে, পৃথিবী প্রত্যেক প্রজন্মের জন্য একটি ভালো বসবাসের জায়গা হয়ে উঠছে, যার ফলে শৈশব উন্নত হয়েছে।

তারা বয়স্ক ব্যক্তিদের তুলনায় অনেক বেশি নিজেদেরকে বৈশ্বিক নাগরিক হিসেবে বিবেচনা করে এবং কোভিড-১৯ মহামারির মতো হুমকি মোকাবিলার ক্ষেত্রেও তারা অনেক বেশি সচেতন ছিলেন।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, “বিশ্বে বিভিন্ন ধরনের অস্থিরতা রয়েছে-জলবায়ু পরিবর্তন, মহামারি, দারিদ্র্য ও অসমতা, ক্রমবর্ধমান অবিশ্বাস এবং ক্রমবর্ধমান জাতীয়তাবাদ। তবে আশার কথা হচ্ছে, বিশ্বের শিশু ও তরুণেরা প্রাপ্তবয়স্কদের তুলনায় ইতিবাচক দৃষ্টিতে বিশ্বকে দেখে।”

জরিপভুক্ত দেশগুলোর মধ্যে, বাংলাদেশে তরুণদের একটি অংশ বিশ্বাস করে যে রাজনৈতিক নেতাদের উচিত তরুণদের মতামত গ্রহণ করা।

তিনি আরও বলেন, “পুরনো প্রজন্মের তুলনায়, বর্তমান বিশ্বের তরুণেরা বেশ আশাবাদী, অনেক বেশি চিন্তাশীল, এবং বিশ্বকে একটি ভাল জায়গা করে তুলতে তারা দৃঢ়প্রতিজ্ঞ। আজকের তরুণদের তাদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ রয়েছে, কিন্তু তারা নিজেরাই তা সমাধানের পথ খুঁজে নেবেন ।”

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, “জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ডে বাংলাদেশি তরুণরা উচ্চাকাঙ্ক্ষী এবং স্পষ্টবাদী। বাংলাদেশের তরুণ-তরুণীরা জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতন”।
সূত্র: ঢাকা ট্রিবিউন