রোহিঙ্গা শিবিরে ৫৯ সংঘর্ষে ৭১ রোহিঙ্গার মৃত্যু

বিশেষ প্রতিবেদক :

গত সাড়ে আট মাসে কক্সবাজারের রোহিঙ্গা আশ্রশিবিরে ৫৯টি সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় অন্তত ৭১ জন রোহিঙ্গার মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৮ জন রোহিঙ্গা মাঝি, ২১ জন আরসার সদস্য, ৪ জন আরএসওর সদস্য, ১ জন স্বেচ্ছাসেবক ও অন্যরা সাধারণ রোহিঙ্গা।

এবার উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রধারী সন্ত্রাসীদের ছেঁাড়া গুলিতে এক রোহিঙ্গা যুবক নিহত হয়েছে। নিতদের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়।

নিহত যুবক উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প—০১ ইস্ট ব্লক—জি/১২ এর মনি উল্লাহ এর ছেলে ইমাম হোসেন (৩০)। মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুর আড়াইটার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প—৪ এর এফ/১৬ ব্লকে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেন উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শামীম হোসাইন। তিনি বলেন, ‘মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে উখিয়ার রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প—৪ এর এফ/১৬ ব্লকে ১০—১২ জনের একটি সন্ত্রাসী দল ইমাম হোসেন নামের এক রোহিঙ্গা যুবককে গুলি করে পালিয়ে যায়। এসময় সন্ত্রাসীদের ছেঁাড়া গুলিতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।’

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে মধুরছড়া আশ্রয়শিবিরের রোহিঙ্গা নেতা নুরুল ইসলাম বলেন, ‘পূর্বশত্রুতার জের ধরে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) ১০—১২ জন সদস্য ইমাম হোসেনের ওপর অতর্কিত হামলা চালায়। এ সময় তাঁর বুকে পরপর দুটি গুলি করে সন্ত্রাসীরা পালিয়ে যায়। ঘটনাস্থলে ইমামের মৃত্যু হয়েছে। ইমাম মিয়ানমারের আরেকটি সশস্ত্র গোষ্ঠী আরাকান রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) সমর্থক বলে জানা গেছে।’

বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৩ আশ্রয়শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১২ লাখ। এর মধ্যে ৮ লাখ এসেছে ২০১৭ সালের ২৫ আগস্টের পরের কয়েক মাসে। গত ছয় বছরে একজন রোহিঙ্গাকেও মিয়ানমারে ফেরত পাঠানো সম্ভব হয়নি।