উখিয়ায় এক একর বনভূমি উদ্ধার করে চারা রোপণ!

ইমরান আল মাহমুদ, কক্সবাজার জার্নাল :

উখিয়ায় এক একর বনভূমি দখলমুক্ত করে বনায়ন করলো প্রশাসন। সোমবার(১০ জুন) বিকেলে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সালেহ আহমদের উপস্থিতিতে ইনানী রেঞ্জের আওতাধীন জালিয়াপালং বিটের সোনাইছড়ি এলাকায় চারা রোপণ করে বনায়ন করা হয়।

জানা যায়, সরকারি বনভূমি দখল করে দীর্ঘদিন যাবত নানা বিরোধ সংঘটিত করে আসছিলো ওই এলাকার আলী আজমের নেতৃত্বে একটি চক্র। সরকারি বনভূমি নিজেদের দখলে নিয়ে নানা বিরোধ সংঘটিত করছে তারা।

বিষয়টি নিয়ে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সালেহ আহমদ বনভূমি দখলমুক্ত করে বনায়নের সিদ্ধান্ত নেন। সোমবার বিকেলে নিজে-ই উপস্থিত হয়ে ইনানী রেঞ্জ, ইনানী পুলিশ ফাঁড়ি ও স্থানীয়দের সহযোগিতায় এক একর বনভূমি দখলমুক্ত করে বনজ প্রজাতির আকাশমনি, অর্জুন, বহেরা,শিমুল ও বনজ নিমগাছের চারা রোপণ করেন। এছাড়া বনায়নকৃত বনভূমিতে টহল দেওয়ার জন্য একটি মাটির রাস্তাও তৈরি করা হয়।

বৃক্ষরোপণের সার্বিক সহযোগিতায় ছিলেন ইনানী রেঞ্জ কর্মকর্তা ফিরোজ আল আমিন ও জালিয়াপালং বিট কর্মকর্তা সোহেল হোসাইন সহ বনবিভাগের স্টাফবৃন্দ। আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির শঙ্কায় সার্বক্ষণিক নিরাপত্তায় ছিলেন ইনানী পুলিশ ফাঁড়ির আইসি মো. শাহজাহান সহ পুলিশের টিম।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমদ বলেন, “সোমবার বিকেলে জালিয়াপালং সোনাইছড়ি এলাকায় দখলে থাকা এক একর বনভূমি দখলমুক্ত করে চারা রোপণের মাধ্যমে বনায়ন করা হয়েছে। বনভূমি সরকার যখন চাইবে তখনই দখলমুক্ত করবে। এখানে কোনো ব্যক্তি অবৈধ হস্তক্ষেপ করতে আসলে আইনের আওতায় আনা হবে৷”