চকরিয়ায় ৩১ বছর শিক্ষকতার পর রাজকীয় বিদায়

মো. কামাল উদ্দিন, চকরিয়া :


গলায় পুষ্প মাল্য, হাতে সম্মাননা স্মারক ও নানা ধরনের উপহার নিয়ে সুসজ্জিত গাড়ি করে বাড়ি ফিরলেন তিনি।

দীর্ঘ ৩১ বছরের কর্মজীবনের শেষ কর্ম দিবসে এভাবেই বাড়ি ফিরে গেলেন শিক্ষক আতাউর রহমান। একজন নিষ্ঠাবান শিক্ষকের পুরস্কার হিসেবে কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের রশিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আতাউর রহমান”কে এই সম্মাননা জানানো হয়।

শনিবার (৮জুন) দুপুর ২টায় বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ, শিক্ষক-শিক্ষিকা, প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রীদের আয়োজনে রাজকীয়ভাবে তার এক বিদায় সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। তার এ বিদায়ের সময় বিদ্যালয়ে এক আবেগঘন মুহূর্তের সৃষ্টি হয়।

এ বিদায় অনুষ্ঠানের শুরুতে সহকারী শিক্ষক মৌলানা নুরুল আমিনের কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে ওই বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শহিদুল ইসলামের সঞ্চালনায় ও প্রধান শিক্ষক আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি আলহাজ্ব মমতাজ আহমদ চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুলটির প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব রশিদ আহমদ চৌধুরী”র সুযোগ্য সন্তান শাহেদুল মোস্তফা, টেকনাফের সাবরাং উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আনিসুর রহমান।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, চকরিয়া সিটি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক হেফাজতুর রহমান।

এসময় সিনিয়র শিক্ষক আতাউর রহমানের কর্মজীবনের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন- বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শাহাদাত হোসেন রাশেল, সিনিয়র শিক্ষক নাজেম উদ্দিন, আব্দুল মন্নান, রীতি রানী শর্মা, সহকারী শিক্ষক হাবিবুর রহমান প্রমুখ।

পরে বিদায়ী সিনিয়র শিক্ষক আতাউর রহমান তার অনুভূতি ব্যক্ত করেন এবং উপস্থিত সকলের কাছে দোয়া চেয়ে বিদায় নেন এবং স্কুলের সহকারী শিক্ষক মৌলানা সৈয়দুর রহমানের মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

উল্লেখ্য: শিক্ষার্থী বান্ধব বিদায়ী সিনিয়র শিক্ষক আতাউর রহমান ১৯৯৩ সালে ওই স্কুলে যোগদান করার পর থেকে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন এবং ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত দীর্ঘ ২ বছর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। এছাড়াও তার শিক্ষকতা জীবনে স্কাউট শিক্ষকের দায়িত্ব পালনকালে ৭ জন শিক্ষার্থীকে প্রেসিডেন্ট এ্যাওয়ার্ডের অর্জন এনে দেন। সিনিয়র শিক্ষক আতাউর রহমানের প্রয়াত পিতা মাষ্টার গোলাম নাজের ও বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘ ৪১ বছর প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন।